Pomegranate

Pomegranate: বেদানার খোসা ঠিক করে ছাড়াচ্ছেন তো? না কি নষ্ট হচ্ছে ফলের রস

বেদানার খোসা ছাড়ানোর ঝামেলা এড়াতে অনেকে বেদানা খাওয়াই ত্যাগ করে দেন। কিন্তু এই ফলটির খোসা ছাড়ানো মোটেই এমন কিছু ঝামেলার কাজ নয়।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২১ ১৫:২৩
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

ফল খেতে অনেকেই ভালবাসেন। কিন্তু ফলের কথা শুনলে অনেকেরই গায়ে জ্বর আসে। তার সব চেয়ে বড় কারণ খোসা ছাড়ানো। কিছু কিছু ফলের খোসা ছাড়ানোর হ্যাপাও অনেক। এই তালিকায় একেবারে উপরে থাকবে বেদানা।

বেদানার খোসা ছাড়ানোর ঝামেলা এড়াতে অনেকে বেদানা খাওয়াই ত্যাগ করে দেন। কিন্তু এই ফলটির খোসা ছাড়ানো মোটেই এমন কিছু ঝামেলার কাজ নয়। কায়দা জানা থাকলে অতি সহজেই কাজটি করে ফেলা যায়। হালে নেটমাধ্যমে এমনই একটি ভিডিয়ো জনপ্রিয় হয়েছে। সহজেই যে এই ফলটির দানা বার করে ফেলা যায়, তা দেখানো হয়েছে সেই ভিডিয়োয়।

Advertisement

কী ভাবে ছাড়াবেন বেদানার খোসা? ধাপে ধাপে বলা রইল।

• বেদানার তলার দিকে যেখানে ফুলের মতো ছোট অংশ থাকে, তার চার পাশে আয়তাকার ভাবে খোসাটি ছুড়ি দিয়ে কেটে ফেলুন।

• সেই অংশটিকে ফল থেকে ছাড়িয়ে ফেলুন।

• ভিতরে দানার ফাঁকে সাদা অংশগুলি দেখা যাবে। ওই সাদা অংশগুলি গোটা বেদানার ভিতরটিকে কয়েকটি ভাগে ভাগ করে রাখে। সাদা বিভাজনগুলির মাঝে দানাগুলি এক সঙ্গে আটকে থাকে।

• চার-পাঁচটি মতো বিভাজন থাকে গোটা ফলের ভিতর। এ বার সাদা বিভাজনগুলি বরাবর ছুড়ি চালিয়ে খোসাটি কেটে ফেলুন।

• এর পরে বাইরে থেকে চাপ দিলেই খুলে যাবে গোটা বেদানা। দানাগুলিও সহজেই ছেড়ে চলে আসবে বাইরে। সেগুলিতে আঘাত লাগা বা বেদানার রস নষ্ট হওয়ার কোনও আশঙ্কা থাকবে না।

নেটমাধ্যমে বেদানার খোসা ছাড়ানোর যে ভিডিয়োটি জনপ্রিয় হয়েছে, সেটি আফগানিস্তানের। এই ভিডিয়ো দেখার পরে অনেকেই বলেছেন, এটি শুধুমাত্র বড় মাপের বেদানার ক্ষেত্রেই সম্ভব। ভারতে যে ছোট মাপের বেদানা পাওয়া যায়, সেগুলি এ ভাবে ছাড়াতে গেলেও সমস্যা হতে পারে।

তবে এ ভাবে ছাড়ালে যে অনেকটা কষ্টই কমবে, সেটি পরিষ্কার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement