Gen Z and Millennial Survey

৯টা-৫টার চাকরি জীবন নয়, ব্যবসার দিকেই ঝুঁকছেন ‘জেন জ়ি’রা! কেন বাড়ছে এই প্রবণতা?

সাম্প্রতিক এক সমীক্ষার তথ্য অনুযায়ী, এ কালের প্রজন্ম আর অন্যের অধীনে কাজ করতে আগ্রহী নন, তার বদলে তাঁরা নিজেদের ব্যবসা শুরু করতেই বেশি আগ্রহী। কেন বাড়ছে ব্যবসার প্রতি ঝোঁক?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৪ ১২:৪৭
‘জেন জ়ি’রা কেন ব্যবসার দিকে ঝুঁকছেন?

‘জেন জ়ি’রা কেন ব্যবসার দিকে ঝুঁকছেন? ছবি: শাটারস্টক।

‘এ কালের প্রজন্ম জেনারেশন জেড’ বা ‘জেন জ়ি’, যাঁরা ১৯৯৭ থেকে ২০১২ সালের মধ্যে জন্মগ্রহণ করেছেন, তাঁরা অনেক বেশি আত্মবিশ্বাসী ও প্রযুক্তিনির্ভর। ১৯৯৭ সালের আগে যাঁরা জন্মেছেন, তাঁদের তুলনায় ‘জেন জ়ি’দের ব্যবসার প্রতি ঝোঁক অনেকটাই বেশি। সাম্প্রতিক এক সমীক্ষার তথ্য অনুযায়ী, এ কালের প্রজন্ম আর অন্যের অধীনে কাজ করতে আগ্রহী নন, তার বদলে তাঁরা নিজেদের ব্যবসা শুরু করার ক্ষেত্রেই বেশি আগ্রহী।

Advertisement

ব্রিটেনের একটি বেসরকারি ব্যাঙ্ক এই সমীক্ষাটির আয়োজন করে। সমীক্ষায় উঠে আসা তথ্য অনুযায়ী, ৭৬ শতাংশ ‘জেন জ়ি’ কারও অধীনে কাজ করতে আগ্রহী নন, ৯টা-৫টার একঘেয়ে কর্মজীবনে তাঁরা ফিরে যেতে চাইছেন না। ৭৭ শতাংশ ‘জেন জ়ি’ বিশ্বাস করেন যে তাঁদের নিজেদের ব্যবসা শুরু করার যোগ্যতা আছে।

কেন বাড়ছে ব্যবসার প্রতি ঝোঁক?

বেশির ভাগ ‘জেন জ়ি’ মনে করেন, ডিজিটাল যুগে তাঁরা ব্যবসা সংক্রান্ত নানা বিষয়ের খোঁজ নেটমাধ্যম সূত্রেই পেয়ে যান। ডিজিটাল যুগ তাঁদের ব্যবসার প্রতি আগ্রহ বৃদ্ধিতে কোথাও একটা অনুঘটকের কাজ করেছে। আগের প্রজন্মের কাছে সেই সুযোগ কম ছিল, তাই তাঁরা পড়াশোনা করে চাকরির খোঁজ করতে ও দীর্ঘ দিন সেই চাকরিজীবন চালিয়ে যেতেই বেশি আগ্রহী ছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement