China Birth Rate

বিয়ে করলেই এক মাস ছুটি! কাটা যাবে না বেতনও, কোন প্রদেশে মিলছে এমন সুবিধা

এত দিন বিয়ের জন্য সাধারণত সেই দেশে ছুটি বরাদ্দ করা হত মাত্র ৩ দিন। কিন্তু এ বার নিয়মে বদল আনল সরকার। কারণ কী?

Advertisement
সংবাদ সংস্থা
বেজিং শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২৩ ১২:০৪
Image of newly married couple

বিয়ের করলেই মিলছে ছুটি! ছবি- সংগৃহীত

জন্মহার বাড়াতে চিনের নয়া পদক্ষেপ। বিয়ে উপলক্ষ্যে বেতন-সহ ৩০ দিনের ছুটি দেওয়ার কথা ঘোষণা করল চিনের সরকার। তবে এই সুবিধা মিলবে চিনের গানসু এবং সানশি নামের দুটি প্রদেশে। নবদম্পতিদের সন্তানধারণে উৎসাহ জোগাতেই এমন সুবিধার কথা ঘোষণা করা হয়েছে বলে সরকারি সূত্রে খবর।

Advertisement

এত দিন বিয়ের জন্য সাধারণত সেই দেশে ছুটি বরাদ্দ করা হত মাত্র ৩ দিন। কিন্তু এ বার থেকে চিনের উত্তর-পশ্চিমাঞ্চলের গানসু এবং সানশি প্রদেশের কর্মীরা ৩০ দিনের ছুটি পাবেন। শুধু তাই নয়, তার জন্য কাটা যাবে না বেতন। পাশাপাশি, সাংহাই প্রদেশের কর্মীদের ক্ষেত্রে ছুটি থাকবে ১০ দিন। এ ছাড়া অন্যান্য আর কোনও প্রদেশের ক্ষেত্রেই এই নিয়ম খাটবে না।

চিনের ‘সাউথওয়েস্টার্ন ইউনিভার্সিটি অফ ফিনান্স অ্যান্ড ইকোনমিক্স’এর সামাজিক উন্নয়ন বিষয়ের গবেষক ইয়াং হাইয়াং বলেন, “জন্মহার বাড়ানোর একটি কার্যকর উপায় হল বিয়ের জন্য ছুটির পরিমাণ বাড়িয়ে দেওয়া।”

বিগত ৬০ বছরে এই প্রথম বার চিনে জনসংখ্যার হার এই কমেছে দুর্দমনীয় গতিতে। ১৯৮০ থেকে ২০১৫ সাল পর্যন্ত চিন এক-সন্তান নীতির পক্ষেই জোর দিত সেই দেশের সরকার। কিন্তু ২০২২ সালে, সেই জন্মহার নেমে এসেছে ৬.৭৭ শতাংশে। যা দেশে আর্থিক পরিকাঠামোর উপর যথেষ্ট প্রভাব ফেলতে পারে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement