Get Rid Of Lizard

ঘুলঘুলি দিয়ে নেমে আসছে, দেওয়াল দাপিয়ে বেড়াচ্ছে? জানুন টিকটিকিকে শায়েস্তা করার কৌশল

টিকটিকির আনাগোনায় বাধা দিতে ব্যবহার করে দেখতে পারেন হেঁশেলের রকমারি উপকরণ।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৪ ২০:১৯
টিকটিকি তাড়ানোর ৩ উপায়।

টিকটিকি তাড়ানোর ৩ উপায়। ছবি: সংগৃহীত।

কোনও কিছু ভাবা হল কি হল না, অমনি টিক টিক টিক। সে ঠিক-বেঠিক যাই হোক, টিকটিকি দেখলে কারই বা মাথার ঠিক থাকে! ঘুলঘুলি বেয়ে, দেওয়াল দাপিয়ে কখন ঘাড়ে এসে পড়ে, সেই ভয় সারা ক্ষণ। ঘরে না হয় একরকম, ভয় বাড়ে রান্নাঘরে আনাগোনা শুরু হলে। কখন টুপ করে ফুটন্ত ডালে এসে পড়ে কিংবা রান্নায় মিশে যায়, কে জানে! এমন হলে বিপদের শেষ থাকবে না।

Advertisement

কিন্তু টিকটিকি তাড়ানো কি মুখের কথা! ফুলঝাড়ু নিয়ে তাড়া করো, কিংবা ঝুলঝাড়ু দিয়ে মারো, সে ঘুরেফিরে আসবেই। তার চেয়ে বরং হিংসাত্মক পথ ছেড়ে টিকটিকিকে শায়েস্তা করতে হেঁশেলের উপকরণেই ভরসা রাখতে পারেন।

ডিমের খোসা

রান্নার পর ডিমের খোসাটি ফেলে না দিয়ে টিকটিকি তাড়ানোর জন্য ব্যবহার করে দেখতে পারেন। ডিমের আঁশটে গন্ধ টিকটিকির পছন্দ নয়। তাই দরজার আনাচকানাচ বা জানলার মাথায় যেখানে টিকটিকির আনাগোনা সেখানে ডিমের খোসা রাখতে পারেন। প্রতি দুই থেকে তিন দিন অন্তর ডিমের খোসাগুলি পাল্টে দিতে হবে।

শসা

এটিও টিকটিকির পছন্দ নয় বলেই শোনা যায়। অনাহুত অতিথিকে আটকাতে তাই এ দিক-সে দিক শসার টুকরোও ছড়িয়ে রেখে দেখতে পারেন, কাজ হচ্ছে কি না। এ ছাড়া, রসুন, লবঙ্গের গন্ধেও নাকি সে পালায়। রান্নাঘর থেকে টিকটিকি তাড়াতে এই উপাদানগুলি দেওয়ালের কাছে বা এ দিক-ও দিক একটু ছড়িয়ে রাখতে পারেন।

লেবুর জল

লেবুর রস অ্যাসিডিক। এটি রান্নাঘরের তেলচিটে ভাব দূর করতে সাহায্য করে। পাশাপাশি লেবুর নিজস্ব গন্ধ থাকে, যা রান্নাঘর পরিষ্কারে ব্যবহার করলে ভাল লাগে। টিকটিকি তাড়াতে লেবুর রস জলে দিয়ে স্প্রে করতে পারেন হেঁশেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement