Odisha High Court

সারোগেসিতে মা হলেও মিলবে মাতৃত্বকালীন ছুটি, সরকারকে বন্দোবস্ত করতে বলল ওড়িশা হাই কোর্ট

স্বাভাবিক প্রক্রিয়ায় মা হওয়া মহিলাদের পাশাপাশি সন্তান দত্তক নিলেও মাতৃত্বকালীন ছুটি পান মহিলারা। সারোগেসিতে মা হলে কী করণীয়, আইনে তার উল্লেখ নেই।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ জুলাই ২০২৪ ১০:৫৮

—প্রতীকী চিত্র।

সারোগেসির মাধ্যমে মা হলেও সম্পূর্ণ মাতৃত্বকালীন ছুটি পাওয়া যাবে। একটি মামলার শুনানিতে এমনটাই জানিয়েছে ওড়িশা হাই কোর্ট। এই ছুটি নিশ্চিত করতে রাজ্য সরকারকে প্রয়োজনীয় পদক্ষেপের নির্দেশও দেওয়া হয়েছে।

Advertisement

ওড়িশা সরকারের অর্থ দফতরে কর্মরত এক মহিলা ২০২০ সালে সরকারের বিরুদ্ধে হাই কোর্টে মামলা করেছিলেন। তিনি জানান, সারোগেসির মাধ্যমে তিনি মা হয়েছেন। কিন্তু তাঁকে তাঁর প্রাপ্য মাতৃত্বকালীন ছুটি দেওয়া হয়নি। যে হেতু তিনি নিজের গর্ভে সন্তানকে ধারণ করেননি, তাই তাঁকে ছুটি দেওয়া হয়নি বলে অভিযোগ। সরকারের কাছে ছুটি না পেয়ে মহিলা হাই কোর্টে যান। দু’বছর ধরে মামলাটি চলে। অবশেষে সম্প্রতি রায় ঘোষণা করেছে উচ্চ আদালত।

ওড়িশা হাই কোর্টের বিচারপতি এসকে পাণিগ্রাহী জানান, স্বাভাবিক প্রক্রিয়ায় গর্ভে সন্তানধারণ করে যাঁরা মা হন, যাঁরা সন্তান দত্তক নেন, তাঁদের মতোই সুযোগসুবিধার অধিকারী সারোগেসির মাধ্যমে মা হওয়া মহিলারা। কারণ, সন্তানকে লালন করা, জন্মের পর তাকে সময় দেওয়া প্রত্যেক মায়ের কর্তব্য। আইনে দত্তক সন্তানের কথা বলা থাকলেও সারোগেসির ক্ষেত্রে কী করণীয়, তার উল্লেখ নেই। সংশ্লিষ্ট বিধানে এই দিকটিও অন্তর্ভুক্ত করার নির্দেশ দিয়েছে আদালত, যাতে আগামী দিনে এ নিয়ে আর কোনও সমস্যা না হয়।

হাই কোর্টে মাতৃত্বকালীন ছুটির দাবিতে মামলাকারী মহিলার নাম সুপ্রিয়া জেনা। মামলায় আদালতের পর্যবেক্ষণ, সাধারণ পদ্ধতিতে মা হওয়ার পর যে কোনও মহিলা কর্মীকে যে পরিমাণ ছুটি দেওয়া হয়, সন্তান দত্তক নিলেও সেই পরিমাণ ছুটিই পান মহিলারা। দত্তক সন্তানের ক্ষেত্রে নিয়ম হল, সন্তানের এক বছর বয়স পর্যন্ত মা সর্বোচ্চ ১৮০ দিন ছুটি পাবেন। কিন্তু সারোগেসিতে মা হওয়া মহিলাদের ক্ষেত্রে আইনে সে ভাবে কিছু বলা নেই। কিন্তু সন্তান দত্তক নিলে যদি মাকে ছুটি দেওয়া হয়, তবে সারোগেট মাকে বঞ্চিত করা উচিত হবে না। প্রত্যেক নতুন মাকে সমান চোখে দেখা উচিত।

তিন মাসের মধ্যে মামলাকারী মহিলাকে ১৮০ দিনের প্রাপ্য মাতৃত্বকালীন ছুটি দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত। ওড়িশা সরকারকে এই নির্দেশ দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement