Cyber fraud

‘একটি কিনলে একটি ফ্রি’, খাবারের বিজ্ঞাপনের ফাঁদে পড়ে ৯০০০০ টাকা খোয়ালেন মহিলা

সবিতার দাবি, বিষয়টি জানতে বিজ্ঞাপনের নীচে দেওয়া ওই নম্বরে ফোন করেছিলেন তিনি। কিন্তু কেউ ফোন ধরেননি। কিছু ক্ষণের মধ্যেই একটি ফোন আসে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ মে ২০২৩ ১২:৩৫
Hacking

অ্যাপে ক্লিক করতেই অ্যাকাউন্ট থেকে টাকা উধাও! প্রতীকী ছবি।

একটি কিনলে একটি ফ্রি— পোশাক হোক বা কোনও প্রসাধনী, এমন বিজ্ঞাপন হামেশাই দেখা যায়। তেমনই একটি বিজ্ঞাপনের ফাঁদে পড়ে এক মহিলা ৯০ হাজার টাকা খোয়ালেন এক মহিলা। দক্ষিণ দিল্লির ঘটনা। পুলিশের কাছে এ বিষয়ে অভিযোগ জানিয়েছেন মহিলা।

পুলিশ জানিয়েছে, অভিযোগকারিণীর নাম সবিতা শর্মা। একটি ব্যাঙ্কের শীর্ষ পদে কর্মরত। পুলিশের কাছে তিনি জানান, এক বন্ধু ফেসবুকে একটি খাবারের বিজ্ঞাপন দেখে তাঁকে ফোন করেছিলেন। সেই বিজ্ঞাপনে অফার দেওয়া হয়েছিল, ‘একটি থালি কিনলে, তার সঙ্গে আরও একটি বিনামূল্যে পাওয়া যাবে’। বিজ্ঞাপনের পাশে একটি ফোন নম্বরও দেওয়া ছিল।

Advertisement

সবিতার দাবি, বিষয়টি জানতে বিজ্ঞাপনের নীচে দেওয়া ওই নম্বরে ফোন করেছিলেন তিনি। কিন্তু কেউ ফোন ধরেননি। কিছু ক্ষণের মধ্যেই একটি ফোন আসে। তাঁকে ফোনের অপর প্রান্ত থেকে অফারটি নেওয়ার জন্য অনুরোধ করা হয়। সংবাদ সংস্থা পিটিআইকে সবিতা বলেন, “আমি রাজি হওয়ায় একটি লিঙ্ক পাঠিয়ে বলা হয়, অফারটি পেতে হলে ওই লিঙ্ক থেকে একটি অ্যাপ ডাউনলোড করতে হবে। ওই অ্যাপে ঢোকার জন্য আমাকে একটি আইডি এবং পাসওয়ার্ড দেওয়া হয়েছিল। শুধু তাই-ই নয়, আমাকে বলা হয়েছিল, এই অফার পেতে হলে প্রথমে অ্যাপে রেজিস্টার করাতে হবে।”

তাঁর অভিযোগ, ওই লিঙ্কে ক্লিক করে অ্যাপ ডাউনলোড করেন। তার পর আইডি এবং পাসওয়ার্ড দিয়ে অ্যাপে ঢোকেন। অ্যাপে ঢোকামাত্রই অ্যাকাউন্ট থেকে ৪০ হাজার টাকা কেটে নেওয়া হয়। তার কয়েক সেকেন্ডের মধ্যে আরও একটি মেসেজ পান তিনি। সেই মেসেজে লেখা ছিল, ‘‘আপনার অ্যাকাউন্ট থেকে ৫০ হাজার টাকা কেটে নেওয়া হল।’’ সবিতা বলেন, “আরও আশ্চর্যের বিষয় যে, টাকাগুলি প্রথমে আমার ক্রেডিট কার্ড থেকে তোলা হয়। তার পর আমার পেটিএম অ্যাকাউন্টে সেই টাকা ঢোকে এবং সেখান থেকে আবার টাকা তুলে নেওয়া হয়।”

আরও পড়ুন
Advertisement