Jammu and Kashmir

জম্মু ও কাশ্মীরের ভোটে প্রার্থী এক মহিলা পণ্ডিত, পুলওয়ামায় লড়বেন পঞ্চায়েত প্রধান

এই নির্বাচনে ন’জন মহিলা প্রার্থী হয়েছেন। তাঁদের মধ্যে এক জন ডেইজিও। তিনি দিল্লির এক বেসরকারি সংস্থায় কাজ করতেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪১
ডেইজি রানা।

ডেইজি রানা। — ফাইল চিত্র।

৩০ বছরে প্রথম। জম্মু ও কাশ্মীরের বিধানসভা নির্বাচনে প্রার্থী হচ্ছেন এক মহিলা পণ্ডিত। পুলওয়ামার রাজপোরা বিধানসভা কেন্দ্রে ডেইজি রানাকে প্রার্থী করল এনডিএর শরিক রিপাবলিকান পার্টি অফ ইন্ডিয়া (অঠওয়ালে)।

Advertisement

প্রায় ১০ বছর পর জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচন হচ্ছে। এই নির্বাচনে ন’জন মহিলা প্রার্থী হয়েছেন। তাঁদের মধ্যে এক জন ডেইজিও। তিনি দিল্লির এক বেসরকারি সংস্থায় কাজ করতেন। ২০২০ সালে জম্মু ও কাশ্মীরের পঞ্চায়েতে ভোটে জিতে পঞ্চায়েত প্রধানও হয়েছেন। এ বার বিধানসভা নির্বাচনে প্রার্থী হলেন ডেইজি। তিনি জানিয়েছেন, যুবসমাজ তাঁকে চেয়েছিল বলেই প্রার্থী হতে রাজি হয়েছেন। তাঁর কথায়, ‘‘যুবসমাজ আমাকে জোর করেছে, অনুরোধ করেছে, ওদের কণ্ঠ যাতে জম্মু এবং কাশ্মীর বিধানসভায় পৌঁছে দিই। আমি যখন পঞ্চায়েত প্রধান ছিলাম, তখন তরুণদের সঙ্গে কথা বলে তাঁদের সমস্যা বোঝার চেষ্টা করতাম। এখানকার তরুণ সমাজ কোনও অপরাধ না করেই সমস্যা ভোগ করছে। নব্বইয়ের দশক থেকে ওরা শুধুই গুলি দেখছে।’’

সম্প্রতি জম্মু ও কাশ্মীরে গিয়েছিলেন রিপাবলিকান পার্টি অফ ইন্ডিয়ার প্রধান রামদাস অঠওয়ালে। তিনি দাবি করেছেন, আবার রাজ্যে তকমা ফিরে পাবে জম্মু ও কাশ্মীর। ডেইজিকে সাংবাদিকেরা প্রশ্ন করেন, তখনই কি অঠওয়ালে তাঁকে প্রার্থী করার সিদ্ধান্ত নিয়েছিলেন? জবাবে তিনি জানান, তিনি প্রার্থী হওয়ার কথা ভাবেননি। তরুণদের অনুরোধেই প্রার্থী হয়েছেন।

২০১৯ সালে পুলওয়ামায় সিআরপিএফের কনভয় লক্ষ্য করে হামলা চালায় জঙ্গিরা। নিহত হন ৪০ জন জওয়ান। তার পর থেকেই শিরোনামে পুলওয়ামা। ডেইজি অবশ্য স্পষ্ট জানিয়েছেন, এখন আর পুলওয়ামায় কোনও সমস্যা নেই। কাজ চলছে। তাঁর কথায়, ‘‘এখন কোনও সমস্যা হলে বুঝতে হবে, সেটা আমরাই তৈরি করেছি।’’

কেন্দ্রশাসিত অঞ্চলের তকমা পাওয়ার পর এই প্রথম জম্মু ও কাশ্মীরে নির্বাচন হচ্ছে। ৯০টি আসনে তিন দফায় হবে নির্বাচন। ১৮ সেপ্টেম্বর থেকে ১ অক্টোবর পর্যন্ত চলবে ভোট। ৮ অক্টোবর ভোটগণনা।

আরও পড়ুন
Advertisement