Air India

যুদ্ধ আর প্রকৃতির মারে উড়ান বেহাল পশ্চিম এশিয়ায়

এর আগে গত রবিবার এয়ার ইন্ডিয়ার এক জন আধিকারিক জানিয়েছিলেন, যে দিল্লি এবং তেল আভিভের মধ্যে উড়ান আপাতত স্থগিত করা হয়েছে।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২৪ ০৭:১৫

—প্রতীকী ছবি।

এক দিকে ইজ়রায়েল এবং ইরানের মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনা, অন্য দিকে দুবাইয়ের ঝড়বৃষ্টি— দুয়ে মিলে পশ্চিম এশিয়ার উড়ানচিত্র রীতিমতো বেহাল হয়ে পড়েছে। এমিরেটস-এর পক্ষ থেকে যাত্রীদের খোলা চিঠি দিয়ে দুঃখ প্রকাশ করা হয়েছে পরিষেবা বিপর্যস্ত হওয়ার জন্য। ভারতে এয়ার ইন্ডিয়া শুক্রবারই আগামী ৩০ এপ্রিল পর্যন্ত তেল আভিভের সমস্ত উড়ান স্থগিত করার কথা ঘোষণা করেছে।

Advertisement

শনিবার দুপুরে এমিরেটস-এর এক্স হ্যান্ডলে সংস্থার প্রেসিডেন্ট টিম ক্লার্কের একটি খোলা চিঠি পোস্ট করা হয়। ক্লার্ক সেখানে সব যাত্রীর উদ্দেশে লিখেছেন, সংযুক্ত আরব আমিরশাহিতে প্রবল ঝড়বৃষ্টির কারণে এই সপ্তাহে এমিরেটস-এর পরিষেবা বিপর্যস্ত। যত যাত্রী এর জন্য অসুবিধায় পড়েছেন, তাঁদের সকলের কাছে ক্ষমাপ্রার্থনা করেছেন তিনি। কার্যক্ষেত্রে এই সপ্তাহটা এমিরেটস-এর জন্য কঠিনতম ছিল বলেও জানিয়েছেন তিনি।

ক্লার্ক লিখেছেন, ১৬ এপ্রিল সংযুক্ত আরব আমিরশাহি জুড়ে গত ৭৫ বছরের মধ্যে সবচেয়ে বেশি বর্ষণ হয়। দুবাই বিমানবন্দরে এমিরেটস-এর ২৪/৭ পরিষেবা কেন্দ্র তার মধ্যেও খোলা ছিল। কিন্তু বানভাসি রাস্তাঘাট পেরিয়ে আরোহী, বিমানকর্মী, বিমানবন্দর কর্মী, বিমানচালকেরা অনেকেই এসে পৌঁছতে পারেননি। খাবারদাবার-সহ বিমানের অন্যান্য পরিষেবা সামগ্রী জোগানেও টান পড়েছে। মঙ্গলবার বহু উড়ান অন্য পথে ঘুরিয়ে দেওয়া হয়েছিল, তার পরের তিন দিনে বাতিল হয়েছে প্রায় ৪০০ উড়ান।

এ দিকে ভারতে এয়ার ইন্ডিয়া জানিয়েছে, ‘‘পশ্চিম এশিয়ার উদ্ভূত পরিস্থিতির কারণে তেল আভিভ থেকে এবং তেল আভিভগামী আমাদের সব উড়ান ৩০শে এপ্রিল ২০২৪ পর্যন্ত স্থগিত থাকবে। যে সব যাত্রী তেল আভিভের উড়ান টিকিট কেটেছিলেন, তাঁরা টিকিট বাতিল বা অন্য তারিখ বেছে নেওয়ার ক্ষেত্রে এককালীন ছাড় পাবেন। আমরা আবারও বলতে চাই যে গ্রাহক এবং কর্মীদের নিরাপত্তাই এয়ার ইন্ডিয়ার সর্বোচ্চ অগ্রাধিকার।’’

এর আগে গত রবিবার এয়ার ইন্ডিয়ার এক জন আধিকারিক জানিয়েছিলেন, যে দিল্লি এবং তেল আভিভের মধ্যে উড়ান আপাতত স্থগিত করা হয়েছে। বস্তুত যুদ্ধ পরিস্থিতিতে প্রায় পাঁচ মাস উড়ান বন্ধ রাখার পরে মার্চ মাসের ৩ তারিখ তেল আভিভের উড়ান পুনরায় চালু করেছিল এয়ার ইন্ডিয়া। আবার তাতে ছেদ পড়ল। অন্যান্য আন্তর্জাতিক বিমান সংস্থার অনেকেও একই পদক্ষেপ করেছে। ১৫ এপ্রিল থেকে আম্মান, বেইরুট, এরবিল এবং তেল আভিভের উড়ান স্থগিত রেখেছে লুফৎহানসা। আম্মান এবং তেল আভিভের উড়ান বাতিল
করেছে ইতিহাদ-ও। এমিরেটস কিছু উড়ান বাতিল করেছে, কিছু ঘুরিয়ে দিয়েছে।

আরও পড়ুন
Advertisement