Indian Ambassador to US

আমেরিকায় ভারতের নতুন রাষ্ট্রদূত বিনয়মোহন ক্বাত্রা, এর আগে সামলেছেন বিদেশসচিবের দায়িত্বও

১৯৮৮ সালে ইন্ডিয়ান ফরেন সার্ভিস (আইএফএস)-এ যোগ দেন বিনয়মোহন। তার পর তিন দশক ধরে কূটনীতিকের দায়িত্ব পালন করেছেন তিনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ জুলাই ২০২৪ ১৬:২১
বিনয়মোহন ক্বাত্রা।

বিনয়মোহন ক্বাত্রা। — ফাইল চিত্র।

আমেরিকায় ভারতের পরবর্তী রাষ্ট্রদূত হলেন বিনয়মোহন ক্বাত্রা। শুক্রবার এই পদে তাঁকে নিয়োগ করা হয়েছে বলে বিবৃতি দিয়ে জানাল ভারতীয় বিদেশ মন্ত্রক। এর আগে এই পদে ছিলেন তরণজিৎ সান্ধু। চলতি বছরের শুরুতে তিনি ওই পদ থেকে সরে যান। এ বার আমেরিকায় ভারতের রাষ্ট্রদূত হতে চলেছেন দেশের প্রাক্তন বিদেশসচিব বিনয়মোহন, যিনি বিদেশনীতি নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন বলে প্রশংসা করেন খোদ বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

Advertisement

নিজেদের ওয়েবসাইটে বিবৃতি দিয়ে ভারতীয় বিদেশ মন্ত্রক জানিয়েছে, ‘‘আমেরিকায় ভারতের নতুন রাষ্ট্রদূত নিযুক্ত হয়েছেন বিনয়মোহন ক্বাত্রা। শীঘ্রই নতুন দায়িত্ব নিতে চলেছেন তিনি।’’ ১৯৮৮ সালে ইন্ডিয়ান ফরেন সার্ভিস (আইএফএস)-এ যোগ দেন বিনয়মোহন। তার পর তিন দশক ধরে কূটনীতিকের দায়িত্ব পালন করেছেন তিনি। অতীতে নেপালে ভারতের রাষ্ট্রদূত ছিলেন তিনি। ২০১৭ সালের অগস্ট থেকে ২০২০ সালের ফেব্রুয়ারি পর্যন্ত ফ্রান্সে ভারতের রাষ্ট্রদূত ছিলেন তিনি।

কূটনীতিক থাকাকালীন আমেরিকা, চিন এবং ইউরোপের বিভিন্ন দেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক মজবুত করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন বিনয়মোহন। ২০১৫ সালের অক্টোবর থেকে ২০১৭ সালের অগস্ট পর্যন্ত প্রধানমন্ত্রীর দফতরের যুগ্মসচিব ছিলেন তিনি। ১৪ জুলাই এক্স হ্যান্ডল (সাবেক টুইটার)-এ একটি পোস্ট দিয়ে ভারতের বিদায়ী বিদেশসচিবের প্রশংসা করেন বিদেশমন্ত্রী জয়শঙ্কর। তিনি লেখেন, ‘‘বিদেশ নীতি, জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে অবদান এবং আত্মোৎসর্গের জন্য বিদায়ী বিদেশসচিব বিনয়মোহন ক্বাত্রাকে ধন্যবাদ। গত ১০ বছরে আমাদের কৌশল এবং নীতি নির্ধারণে সাহায্য করেছেন তিনি। ভবিষ্যতের জন্য তাঁকে শুভেচ্ছা।’’ এক্স হ্যান্ডলে পাল্টা ধন্যবাদ জানান বিনয়মোহনও।

আরও পড়ুন
Advertisement