Vande Bharat Express

বন্দে ভারতে বিনা টিকিটের যাত্রীদের ভিড়! ভিডিয়ো ভাইরাল হতেই হুলস্থুল, কী বলল রেল

বন্দে ভারত এক্সপ্রেসে যাত্রীস্বাচ্ছন্দ্যের নানা ব্যবস্থাকে প্রায়ই উড়ানের সমতুল বলে থাকেন রেলকর্তারা। কিন্তু সেই ট্রেনেরই সংরক্ষিত কোচে টিকিটবিহীন যাত্রীদের উপচে পড়া ভিড়!

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২৪ ১২:২৫
ভিড়ে ঠাসা বন্দে ভারতের কামরা।

ভিড়ে ঠাসা বন্দে ভারতের কামরা। ছবি: এক্স (সাবেক টুইটার)।

বন্দে ভারতে যাত্রীস্বাচ্ছন্দ্যের নানা ব্যবস্থাকে প্রায়ই বিমানসফরের সমতুল বলে দাবি করেন রেলকর্তারা। কিন্তু সেই ট্রেনেরই সংরক্ষিত কোচে বিনা টিকিটের যাত্রীদের উপচে পড়া ভিড়! যার জেরে নাজেহাল অবস্থা টিকিট কেটে ট্রেনে চড়া যাত্রীদের। এমন ভিডিয়ো প্রকাশ্যে আসতেই হইচই পড়েছে সমাজমাধ্যমে। ওই ঘটনার জেরে রেলের সমালোচনায় সরব হয়েছেন সাধারণ মানুষ।

Advertisement

বিলাসবহুল পরিষেবার জন্য বিশেষ পরিচিতি রয়েছে বন্দে ভারতের। কিন্তু অর্চিত নাগর নামে এক ব্যক্তির এক্স (সাবেক টুইটার) হ্যান্ডল থেকে সম্প্রতি যে ভিডিয়োগুলি শেয়ার করা হয়েছে, তাতে দেখা যাচ্ছে উল্টো চিত্র (যদিও সেই ভিডিয়োগুলির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন)। অর্চিতের শেয়ার করা ভিডিয়োতে যে ট্রেন দেখা গিয়েছে, তা লখনউ-দেহরাদূন বন্দে ভারত বলে দাবি। ভাইরাল ওই ভিডিয়োতে দেখা যাচ্ছে, ট্রেনের একটি কামরায় লাইন দিয়ে দাঁড়িয়ে রয়েছেন বহু মানুষ। ভিড় এমন যে, নড়াচড়ার জায়গা অবধি নেই। এক নজরে দেখে মনে হতে পারে, বন্দে ভারত নয়, এ কোনও লোকাল ট্রেনের কামরা। দাবি করা হয়েছে, ওই বন্দে ভারতের কামরায় ঠাসাঠাসি করে যাঁরা দাঁড়িয়ে রয়েছেন, তাঁরা টিকিট না কেটেই উঠেছেন ওই ট্রেনে। যার জেরে অসুবিধায় পড়তে হয়েছে ট্রেনের বৈধ যাত্রীদের।

এই ভিডিয়ো প্রকাশ্যে আসতেই সমাজমাধ্যমে ক্ষোভপ্রকাশ করেছেন অনেক এক্স ব্যবহারকারী। বন্দে ভারতের মতো ‘প্রিমিয়াম’ ট্রেনে কী ভাবে এই ধরনের অব্যবস্থা হতে পারে, তা নিয়েও প্রশ্ন তুলেছেন কেউ কেউ। উল্লেখ্য, ভিডিয়ো প্রকাশ্যে আসতেই নড়েচড়ে বসেছেন রেল কর্তৃপক্ষ। যাত্রী সুবিধার জন্য থাকা ‘রেল সেবা’ অ্যাকাউন্ট থেকে লেখা হয়েছে, ‘‘আমরা পুরো বিষয়টি দেখছি। যাত্রীদের সাহায্য করার যথাসাধ্য চেষ্টা করব। সংশ্লিষ্ট আধিকারিকদের জানানো হয়েছে।”

আরও পড়ুন
Advertisement