Houthi

ইয়েমেনে হুথিদের ১৮টি ডেরায় পর পর ক্ষেপণাস্ত্র হামলা চালাল আমেরিকা-সহ সাতটি দেশ

আমেরিকার প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন হুঁশিয়ারি দিয়েছেন, ইরান সমর্থিত হুথিদের একেবারে নিশ্চিহ্ন করে দেওয়ার লক্ষ্যে নাম হয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:৫৫
ইয়েমেনে হুথিদের ডেরায় হামলা। ছবি: রয়টার্স।

ইয়েমেনে হুথিদের ডেরায় হামলা। ছবি: রয়টার্স।

লোহিত সাগরে পণ্যবাহী জাহাজগুলিতে হামলা বন্ধ করার জন্য ইরান সমর্থিত ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুথিদের আগেই হুঁশিয়ারি দিয়েছিল আমেরিকা এবং ব্রিটেন-সহ কয়েকটি দেশ। কিন্তু তার পরেও সেই হামলা বন্ধ করেনি তারা। এ বার সেই হামলার বদলা নিতে পাল্টা হামলা চালাল আমেরিকা-সহ সাতটি দেশ। ইয়েমেনে হুথিদের ১৮টি ডেরায় একের পর এক ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়।

Advertisement

ওয়াশিংটন জানিয়েছে, লোহিত সাগরে হুথিরা পণ্যবাহী জাহাজগুলিতে হামলা চালিয়ে পরিবেশ অশান্ত করছে। যার জেরে আন্তর্জাতিক বাণিজ্যে ব্যাপক প্রভাব পড়ছে। পণ্যবাহী জাহাজগুলিতে যাতে হামলা না চালানো হয়, তার জন্য বার বার সতর্ক করা হচ্ছে হুথিদের। শুধু তাই-ই নয়, ইয়েমেনে কোনও রকম সাহায্যও পৌঁছতে দিচ্ছে না বিদ্রোহীরা। এখনও পর্যন্ত হুথিদের ঠেকাতে যত বার হামলা চালানো হয়েছে, তা খুব একটা ফলপ্রসূ হয়নি। লোহিত সাগরে হামলা জারিই রেখেছে হুথিরা। তাই এ বার আমেরিকা-সহ সাতটি দেশ জোটবদ্ধ হয়ে হুথিদের বিরুদ্ধে সামরিক অভিযানে নামল। আমেরিকা ছাড়াও এই হামলায় অংশ নিয়েছে অস্ট্রেলিয়া, বাহরিন, কানাডা, ডেনমার্ক, নেদারল্যান্ড এবং নিউ জ়িল্যান্ড।

এই দেশগুলি একসঙ্গে বিবৃতি দিয়ে জানিয়েছে, ইয়েমেনের আটটি জায়গায় হুথিদের ১৮টি ডেরায় হামলা চালানো হয়েছে। তবে এই হামলায় বিদ্রোহী গোষ্ঠীর কতটা ক্ষয়ক্ষতি হয়েছে সেটি স্পষ্ট নয়। আমেরিকার প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন হুঁশিয়ারি দিয়েছেন, ইরান সমর্থিত হুথিদের একেবারে নিশ্চিহ্ন করে দেওয়ার লক্ষ্যে নাম হয়েছে। তাঁর কথায়, “আমরা হুথিদের এই সতর্কবার্তাই দিতে চাইছি যে, তারা যেন লোহিত সাগরে হামলা অবিলম্বে বন্ধ করে। না হলে এর পরিণাম মারাত্মক হবে। এ সপ্তাহের গোড়াতেই ব্রিটেনের এক পণ্যবাহী জাহাজে হামলা চালায়। এ ছাড়াও আমেরিকার একটি জাহাজেও ড্রোন হামলা চালায়।

আরও পড়ুন
Advertisement