PAN-Aadhaar link

‘দেরি হলে জরিমানার অঙ্কও বাড়বে’! প্যান-আধার সংযুক্তি নিয়ে বার্তা অর্থমন্ত্রী নির্মলার

২০২২ সালের ৩১ মার্চ সাধারণ ভাবে প্যান এবং আধার সংযুক্ত করার সময়সীমা শেষ হয়েছিল। সে সময়ই প্রত্যক্ষ কর পর্ষদ (সিবিডিটি) এক বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছিল, ১ এপ্রিল থেকে জরিমানা হবে।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২৩ ১৫:৪৪
Union Finance Minister Nirmala Sitharaman defends imposing fine for not linking PAN with Aadhaar

প্যান-আধার সংযুক্তি নিয়ে কড়া বার্তা দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। গ্রাফিক: সনৎ সিংহ।

প্যান এবং আধার কার্ড সংযুক্ত না করলে জরিমানার সিদ্ধান্ত কার্যকর হয়েছিল গত বছর। সংসদের বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্বের শেষে নরেন্দ্র মোদী সরকারের সেই পদক্ষেপের সাফাই দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

বৃহস্পতিবার সাংবাদিক বৈঠকে কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন, ‘‘সরকারের পক্ষে যতটা সময় দেওয়া সম্ভব ছিল তা দেওয়া হয়েছে। যাঁরা এখনও প্যান এবং আধার কার্ড সংযুক্ত করেননি, দ্রুত করে ফেলুন। সময়ের সঙ্গে সঙ্গে জরিমানার অঙ্কও বাড়বে।’’ প্রসঙ্গত, চলতি বছরের ৩১ মার্চ জরিমানা দিয়ে প্যান এবং আধার কার্ড সংযুক্ত করার ‘বর্ধিত সময়সীমা’ শেষ হলেও তা আবার বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।

Advertisement

২০২২ সালের ৩১ মার্চ সাধারণ ভাবে প্যান এবং আধার সংযুক্ত করার সময়সীমা শেষ হয়েছিল। সে সময়ই প্রত্যক্ষ কর পর্ষদ (সিবিডিটি) এক বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছিল, কোনও করদাতা সেই কাজ সম্পূর্ণ না করে থাকলে ২০২২ সালের ১ এপ্রিল থেকেই তাঁকে জরিমানা গুনতে হবে। ওই নির্দেশিকায় বলা হয়েছিল ১ এপ্রিল থেকে তিন মাসের (২০২২ সালের ৩০ জুন পর্যন্ত) মধ্যে তা করা হলে এককালীন জরিমানা গুনতে হবে ৫০০ টাকা। আর তার পরে (২০২২-এর ১ জুলাই এবং তার পরবর্তী সময়ে) জরিমানা দাঁড়াবে ১০০০ টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement