Dharmendra Pradhan

নিট বিতর্ক: নীরব ধর্মেন্দ্র

আজ লোকসভায় নিটে দুর্নীতি নিয়ে সরব হন তৃণমূলের সাংসদ প্রতিমা মণ্ডল, সমাজবাদী পার্টির প্রিয়া সরোজেরা। ওই পরীক্ষা বাতিলের দাবিতে সরব হন সিপিআই সাংসদ কে সুব্বাইয়া।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৪ ০৮:০৭
dharmendra pradhan

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। —ফাইল চিত্র।

আজ লোকসভায় শিক্ষামন্ত্রক সংক্রান্ত বাজেট আলোচনায় নিট বির্তক নিয়ে নীরব রইলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। উল্টে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় অনুদান না পাওয়ার জন্য রাজ্য সরকারকেই দায়ী করলেন তিনি।

Advertisement

আজ লোকসভায় নিটে দুর্নীতি নিয়ে সরব হন তৃণমূলের সাংসদ প্রতিমা মণ্ডল, সমাজবাদী পার্টির প্রিয়া সরোজেরা। ওই পরীক্ষা বাতিলের দাবিতে সরব হন সিপিআই সাংসদ কে সুব্বাইয়া। তবু একটিও শব্দ খরচ করেননি শিক্ষামন্ত্রী।

তবে যাদবপুর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় অনুদান না পাওয়ার জন্য রাজ্য সরকারকে পরোক্ষে দায়ী করেন ধর্মেন্দ্র। ওই শিক্ষা প্রতিষ্ঠানের পরিবেশ নিয়েও পরোক্ষে প্রশ্ন তোলেন তিনি। শিক্ষা বিতর্কে জবাব দেওয়ার সময়ে রাজ্যের শাসক দল তৃণমূল বেঞ্চের দিকে ইশারা করে ধর্মেন্দ্র বলেন, ‘‘যাদবপুর বিশ্ববিদ্যালয় ইনস্টিটিউট অব এক্সেলেন্স ঘোষিত হওয়ায় হাজার কোটি টাকা কেন্দ্রীয় অনুদান পাওয়ার কথা ছিল। কিন্তু রাজ্যের অসহযোগিতার কারণে টাকা দেওয়া সম্ভব হয়নি। ওই প্রতিষ্ঠানে কিছু দিন আগে এক ছাত্রকে এমন র‌্যাগিং করা হয় যে সে মারা যায়। চেষ্টা করেও কলকাতা পুলিশ ওই প্রতিষ্ঠানের ভিতরে প্রবেশ করতে পারেননি।’’

বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শীর্ষ পদে আরএসএস ঘনিষ্ঠ ব্যক্তিকে নিয়োগের অভিযোগও খারিজ করে ধর্মেন্দ্র বলেন, ‘‘আলিগড় বিশ্ববিদ্যালয়ের প্রথম মহিলা উপাচার্য নাইমা খাতুন। তাঁর সঙ্গে আরএসএসের সম্পর্ক নেই।’’

আরও পড়ুন
Advertisement