Bilkis Bano

বিলকিস মামলায় প্যারোলের আর্জি প্রত্যাহার

গুজরাত দাঙ্গার সময়ে বিলকিস বানোকে গণধর্ষণ ও তাঁর পরিবারের সদস্যদের খুনের মামলায় যাবজ্জীবন কারাদণ্ড হয়েছিল ১১ জনের।

Advertisement
সংবাদ সংস্থা
আমদাবাদ শেষ আপডেট: ০৩ মার্চ ২০২৪ ০৮:১৬
bilkis bano

বিলকিস বানো। — ফাইল চিত্র।

নবচণ্ডী ও বাস্তু পুজোয় যোগ দেওয়ার জন্য প্যারোলে মুক্তির আর্জি জানিয়েছিল বিলকিস বানো মামলার দুই আসামি। কিন্তু গুজরাত হাই কোর্ট আর্জি মঞ্জুর করবে না জানানোয় আবেদন প্রত্যাহার করেছে তারা। এই প্রথম এই মামলার কোনও আসামিকে প্যারোলে মুক্তি দেওয়া হল না।

Advertisement

গুজরাত দাঙ্গার সময়ে বিলকিস বানোকে গণধর্ষণ ও তাঁর পরিবারের সদস্যদের খুনের মামলায় যাবজ্জীবন কারাদণ্ড হয়েছিল ১১ জনের। কিন্তু জেলে তারা ‘ভাল আচরণ’ করেছে, এই যুক্তিতে ২০২২ সালের অগস্টে ওই ১১ জনকে মুক্তি দেয় গুজরাতের বিজেপি সরকার।

এই সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা করেন বিলকিস-সহ বেশ কয়েক জন আবেদনকারী। শেষ পর্যন্ত এই সিদ্ধান্ত খারিজ করে সুপ্রিম কোর্ট। সেই সঙ্গে গুজরাত সরকার ওই অপরাধীদের সঙ্গে হাত মিলিয়ে কাজ করছে বলে মন্তব্য করে সুপ্রিম কোর্ট।

এর পরে গোধরা উপসংশোধনাগারে আত্মসমর্পণ করে ওই ১১ জন। কিন্তু সম্প্রতি প্যারোলে মুক্তি পেয়েছে তাদের মধ্যে ২ জন। আজ মিথেশ ভট্ট ও শৈলেশ ভট্টের প্যারোলের আর্জি শুনেই বিচারপতি দিব্যেশ জোশী বলেন, ‘‘এই আবেদন খারিজ করা হল।’’ তার পরেই আদালতের অনুমতি নিয়ে আর্জি প্রত্যাহার করেন মিথেশ ও তার ভাই শৈলেশের আইনজীবী।

আরও পড়ুন
Advertisement