Terror Attack in Jammu and Kashmir

জম্মু ও কাশ্মীরে গুলির লড়াই, নিরাপত্তাবাহিনীর সঙ্গে সংঘর্ষে নিহত দুই জঙ্গি, চলছে তল্লাশি অভিযান

জুলাই মাসের শুরু থেকে কাশ্মীরের একাধিক জায়গায় জঙ্গি হামলার ঘটনা ঘটেছে। জম্মুর শিবখড়ি মন্দির থেকে কাটরায় বৈষ্ণো দেবীর মন্দিরের উদ্দেশে যাওয়া তীর্থ যাত্রীবোঝাই বাসে হামলা চালায় জঙ্গিরা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ জুন ২০২৪ ১৫:৩৯
Two terrorists killed in encounter with security forces in Doda

জঙ্গিদের খোঁজে তল্লাশি। — ফাইল চিত্র।

আবার জম্মু ও কাশ্মীরের ডোডায় জঙ্গিদের সঙ্গে নিরাপত্তা বাহিনী সংঘর্ষের ঘটনা ঘটল। বুধবার দু’পক্ষের গুলির লড়াইয়ে নিহত দুই জঙ্গি। চলতি মাসের ১২ তারিখে মধ্যরাতে এই ডোডাতে এক সেনাঘাঁটিতে অতর্কিতে হামলা চালিয়েছিল জঙ্গিরা। ঘটনায় দু’জন সেনাকর্মী আহতও হয়েছিলেন।

Advertisement

১২ জুলাইয়ের হামলার পর ডোডার বিভিন্ন জঙ্গল এলাকায় লাগাতার তল্লাশি অভিযান শুরু করেছিল নিরাপত্তাবাহিনী। বুধবার সকালে এই অভিযান চলাকালীন গান্দোহ এলাকার বাজাদ গ্রামে জঙ্গিদের সঙ্গে গুলির লড়াই শুরু হয় তাদের। এক সেনাকর্তা সংবাদসংস্থা পিটিআইকে দেওয়া সাক্ষাৎকারে জানান, ডোডায় নিরাপত্তারক্ষীদের এনকাউন্টারে দু’জন জঙ্গির মৃত্যু হয়েছে। তবে তাদের পরিচয় এখনও পর্যন্ত জানানো হয়নি। থামেনি গুলির লড়াইও। তবে মৃত জঙ্গিদের থেকে কিছু আগ্নেয়াস্ত্র উদ্ধার হয়েছে বলে খবর।

জুলাই মাসের শুরু থেকে কাশ্মীরের একাধিক জায়গায় জঙ্গি হামলার ঘটনা ঘটেছে। জম্মুর শিবখড়ি মন্দির থেকে কাটরায় বৈষ্ণো দেবীর মন্দিরের উদ্দেশে যাওয়া তীর্থ যাত্রীবোঝাই বাসে হামলা চালায় জঙ্গিরা। হামলার জেরে বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে গড়িয়ে খাদে পড়ে যায়। মৃত্যু হয় ১০ জন পুণ্যার্থীর। তার পর একই রাতে জঙ্গিরা জোড়া হামলা চালিয়েছিল জঙ্গিরা।

প্রথমে কাঠুয়া জেলার হীরানগরীতে এক বাসিন্দার বাড়িতে ঢুকে গুলি চালিয়েছিল একদল জঙ্গি। সেই ঘটনায় এক ব্যক্তি আহত হয়েছিলেন বলে খবর। তার কয়েক ঘণ্টা পরেই ডোডা জেলার ছত্তরগালা এলাকার এক সেনাছাউনিতে হানা দেয় সন্ত্রাসবাদীরা। বার বার জঙ্গি হামলার ঘটনায় অস্বস্তিতে পড়েছিল জম্মু ও কাশ্মীর প্রশাসন। তার পর থেকেই দফায় দফায় রাজ্যের বিভিন্ন এলাকায় তল্লাশি অভিযান চালাচ্ছে নিরাপত্তাবাহিনী।

আরও পড়ুন
Advertisement