Earthquake

বুধবারের মধ্যরাত থেকে বৃহস্পতির সকাল, জোড়া ভূমিকম্পে কেঁপে উঠল দেশের দুই প্রান্ত

মাত্র ছ’ঘণ্টার মধ্যে জো়ড়া ভূমিকম্পে কেঁপে উঠল দেশের দুই প্রান্ত। দু’টি কম্পনের বিষয়েই জানা যায় জাতীয় ভূকম্পনকেন্দ্র বা ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি-র দেওয়া তথ্য থেকে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ মার্চ ২০২৪ ০৯:৫৪
Two earthquakes in Arunachal Pradesh and Maharashtra from Wednesday midnight to Thursday morning

—প্রতীকী ছবি।

মাত্র ছ’ঘণ্টার মধ্যে জো়ড়া ভূমিকম্পে কেঁপে উঠল দেশের দুই প্রান্ত। বুধবার মধ্যরাতে এবং বৃহস্পতিবার ভোরে দু’বার কম্পন অনুভূত হয় অরুণাচল প্রদেশে। বৃহস্পতিবার ভোরে পর পর দু’টি কম্পনে কেঁপে ওঠে মহারাষ্ট্রের হিঙ্গোলি জেলার বিস্তীর্ণ অংশ। যদিও দু’টি রাজ্য থেকেই হতাহত হওয়ার কিংবা বড়সড় ক্ষয়ক্ষতির কোনও খবর এখনও পর্যন্ত নেই।

Advertisement

দু’টি কম্পনের বিষয়েই জানা যায় জাতীয় ভূকম্পনকেন্দ্র বা ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি-র দেওয়া তথ্য থেকে। বুধবার রাত ১টা ৪৯ মিনিটে প্রথম কম্পন অনুভূত হয় অরুণাচল প্রদেশের পশ্চিম কামেং এলাকায়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৩.৭। দ্বিতীয় কম্পনটি হয় পূর্ব কামেং-এ। কম্পনের মাত্রা ছিল ৩.৪। ভূমিকম্পের উৎসস্থল মাটি থেকে যথাক্রমে ১০ এবং ৫ কিলোমিটার গভীরে ছিল বলে জানিয়েছে জাতীয় ভূকম্পনকেন্দ্র।

বৃহস্পতিবার ভোরে মাত্র ১০ মিনিটের ব্যবধানে কেঁপে ওঠে মহারাষ্ট্রের হিঙ্গোলি জেলা। ঘড়ির কাঁটায় ৬টা ৮ মিনিটে প্রথম কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.৫। দ্বিতীয় বার কম্পন অনুভূত হয় সকাল ৬টা ১৯ মিনিটে। কম্পনের মাত্রা ছিল ৩.৬। দু’টি কম্পনেরই উৎসস্থল মাটির ১০ মিটার গভীরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement