Derek O’Brien

ডেরেকের চিঠি নির্মলাকে

সংসদের অধিবেশনের সময় তৃণমূল কংগ্রেস প্রথম বিমার প্রিমিয়ামে জিএসটি কমানোর দাবি তোলে। মমতা বন্দ্যোপাধ্যায় এ নিয়ে সীতারামনকে চিঠি লিখেছিলেন। সব বিরোধীরা সেই দাবিতে সরব হয়।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২৪ ০৬:৪৪
(বাঁ দিকে) ডেরেক ও’ব্রায়েন এবং নির্মলা সীতারামন (ডান দিকে)।

(বাঁ দিকে) ডেরেক ও’ব্রায়েন এবং নির্মলা সীতারামন (ডান দিকে)। —ফাইল চিত্র।

স্বাস্থ্য ও জীবন বিমার প্রিমিয়ামে জিএসটি ১৮% থেকে কমানোর দাবি তুলে তৃণমূলের রাজ্যসভার দলনেতা ডেরেক ও’ব্রায়েন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে চিঠি লিখলেন। ডেরেকের যুক্তি, ২০৪৭-এর মধ্যে দেশের সকলের জন্য বিমার লক্ষ্য নেওয়া হয়েছে। সেই লক্ষ্য পূরণের একমাত্র উপায় হল বিমার প্রিমিয়ামে চড়া হারের জিএসটি কমানো। গত ফেব্রুয়ারিতে অর্থ মন্ত্রকের সংসদীয় স্থায়ী কমিটি তার রিপোর্টে বিমাকে সহজলভ্য করতে জিএসটি কমানোর পক্ষে সুপারিশ করেছে।

Advertisement

সংসদের অধিবেশনের সময় তৃণমূল কংগ্রেস প্রথম বিমার প্রিমিয়ামে জিএসটি কমানোর দাবি তোলে। মমতা বন্দ্যোপাধ্যায় এ নিয়ে সীতারামনকে চিঠি লিখেছিলেন। সব বিরোধীরা সেই দাবিতে সরব হয়। তার আগে কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গডকড়ীও একই সুপারিশ করেছিলেন। সীতারামনের যুক্তি ছিল, রাজ্যের অর্থমন্ত্রীরা জিএসটি পরিষদে এ নিয়ে দাবি তোলেননি। সম্প্রতি জিএসটি-র মন্ত্রিগোষ্ঠীর বৈঠকে পশ্চিমবঙ্গের হয়ে অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য এই দাবি তুলেছেন। বিষয়টি এখন আমলাদের ফিটমেন্ট কমিটিতে গিয়েছে। ৯ সেপ্টেম্বর জিএসটি পরিষদের বৈঠকে এ নিয়ে আলোচনা হবে। ডেরেক ও’ব্রায়েন চিঠিতে লিখেছেন, কেন্দ্রীয় সরকার বিজেপিশাসিত রাজ্যগুলিকে সঙ্গে নিয়ে চাইলেই জিএসটি পরিষদে যে কোনও সিদ্ধান্ত নিতে পারে।

আরও পড়ুন
Advertisement