Edugraph 18 under 18

অনূর্ধ্ব ১৮ স্কুল পড়ুয়াদের সেরার সেরা কারা? বৃহস্পতিবার সম্মান জানাতে তৈরি ‘এডুগ্রাফ’

মঞ্চ তৈরি! চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি পর্ব। ১৯ জানুয়ারি জিডি বিড়লা সভাঘরে বিকেল ৫টায় হবে ‘এইট্টিন আন্ডার এইট্টিন’ পুরস্কার বিতরণী অনুষ্ঠান।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২৩ ২০:১৭
প্রতিভাবান শিক্ষার্থীদের সম্মান জানাতে, তথা তাদের কাজকে বিশ্বের দরবারে তুলে ধরতে আয়োজন করা হয়েছে ‘এইট্টিন আন্ডার এইট্টিন’ প্রতিযোগিতা।

প্রতিভাবান শিক্ষার্থীদের সম্মান জানাতে, তথা তাদের কাজকে বিশ্বের দরবারে তুলে ধরতে আয়োজন করা হয়েছে ‘এইট্টিন আন্ডার এইট্টিন’ প্রতিযোগিতা।

সাবালক হওয়ার আগেই কারও তুলির টান টেক্কা দিতেই পারে যে কোনও বড় শিল্পীকে। ১৫ বছর বয়সেই কেউ আবার জয় করেছে উঁচু উঁচু পর্বতশৃঙ্গ। ১৪ বছরের পড়ুয়াই বানিয়ে ফেলেছে এক জটিল মেশিন, বড় হয়ে ইচ্ছে রয়েছে বৈজ্ঞানিক হওয়ার। কারও গলায় সুর মেলান স্বয়ং সরস্বতী! কেউ আবার ব্যাট হাতে কভার ড্রাইভে সোজা বাউন্ডারি পার করে! এমনই সব প্রতিভাবান শিক্ষার্থীদের কার্যকলাপকে সম্মান জানাতে, তথা তাদের কাজকে বিশ্বের দরবারে তুলে ধরতে আয়োজন করা হয়েছে ‘এইট্টিন আন্ডার এইট্টিন’ প্রতিযোগিতা প্রেসেন্টেড বাই অমৃতা বিশ্ববিদ্যাপীঠম, কো-পাওয়ার্ড বাই পার্টনার বিবেকানন্দ মিশন স্কুল জোকা। এই প্রতিযোগিতার মাধ্যমে ‘দ্য টেলিগ্রাফ’-এর ‘এডুগ্রাফ’ পূর্বভারতের সেরা ১৮ জনকে বেছে নেবে, যাদের বয়স ১৮ বছরের নীচে। প্রত্যেককেই সম্মানিত করা হবে বিশেষ‌ পুরস্কার দিয়ে।

মঞ্চ তৈরি! চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি পর্ব। ১৯ জানুয়ারি জিডি বিড়লা সভাঘরে বিকেল ৫টায় হবে ‘এইট্টিন আন্ডার এইট্টিন’-এর পুরস্কার বিতরণী অনুষ্ঠান। পূর্বভারতের ২৫০টি স্কুল থেকে ১,২০০ জনেরও বেশি ছাত্রছাত্রী এই প্রতিযোগিতায় নাম দিয়েছিল। এদের মধ্যে থেকে বেছে নেওয়া হয়েছে সেরা ৫০ জন ছাত্রছাত্রীকে যাঁরা প্রত‍্যেকেই স্বক্ষেত্রে বেশ সাড়া ফেলেছে। গায়ক-লেখক অনুপম রায়, গ্র্যান্ডমাস্টার দিব্যেন্দু বড়ুয়া, লেখক কুণাল বসু, অভিনেত্রী পাওলি দাম, অভিনেত্রী রমণজিৎ কৌর, ফিটনেস প্রশিক্ষক রণদীপ মৈত্র, নৃত্যশিল্পী ডোনা গঙ্গোপাধ্যায়, ক্রিকেটার দীপ দাশগুপ্ত এবং ম্যানেজমেন্ট কনসালট্যান্ট অম্বরীশ দাশগুপ্ত ইতিমধ্যেই বেছে নিয়েছেন ৫০ জনের মধ্যে থেকে সেরার সেরা ১৮ জন ছাত্রছাত্রীকে। ১৯ জানুয়ারি ঘোষণা করা হবে তাদের নাম।

Advertisement

এই উদ্যোগের প্রশংসা করে গ্র্যান্ডমাস্টার দিব্যেন্দু বড়ুয়া জানিয়েছেন, ‘‘সব প্রতিযোগীরা এতটাই উজ্জ্বল, মেধাবী, প্রাণবন্ত যে, 'সেরার সেরা' নির্বাচন করার কাজটি বেশ কঠিন ছিল আমাদের কাছে। এই উদ্যোগ সত্যিই প্রশংসনীয়। আমি নিশ্চিত যে, এই পুরস্কার তাদের ভবিষ্যতে শ্রেষ্ঠত্ব অর্জনের দিকে অনুপ্রাণিত করবে।’’ শ্রী শ্রী অ্যাকাডেমির অধ্যক্ষ সুভিনা শুংলু জানিয়েছেন, ‘‘বিভিন্ন ক্ষেত্র থেকে প্রতিভাবান শিক্ষার্থীদের খুঁজে বের করে তাদের স্বপ্ন সফল করতে অনুপ্রাণিত করার লক্ষ্যে এটি একটি চমৎকার উদ্যোগ।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement