Caste Census

জাতগণনা নিয়ে চাপ বাড়াল নীতীশের দলও

সংসদীয় ওবিসি কল্যাণ কমিটিতে কংগ্রেস, ডিএমকে-র মতো বিরোধী দলের সঙ্গে এ বার এনডিএ-র শরিক দল নীতীশ কুমারের জেডিইউ জাতগণনা নিয়ে আলোচনার দাবি তুলল।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৪ ০৮:১০
নীতীশ কুমার।

নীতীশ কুমার। —ফাইল চিত্র।

নরেন্দ্র মোদী সরকারের উপরে জাতগণনা নিয়ে চাপ আরও বাড়ল। এ বারে চাপ বাড়াল মোদী সরকারের শরিক জেডিইউ।

Advertisement

সংসদীয় ওবিসি কল্যাণ কমিটিতে কংগ্রেস, ডিএমকে-র মতো বিরোধী দলের সঙ্গে এ বার এনডিএ-র শরিক দল নীতীশ কুমারের জেডিইউ জাতগণনা নিয়ে আলোচনার দাবি তুলল। এ নিয়ে অমিত শাহের স্বরাষ্ট্র মন্ত্রকের কর্তাদেরও কমিটিতে ডাকতে চাইছেন বিরোধীরা।

লোকসভা ভোটের আগে থেকেই রাহুল গান্ধী-সহ বিরোধী শিবির আর্থ-সামাজিক জাতগণনা বা জনগণনার সময় ওবিসিদের সংখ্যা নির্ধারণের দাবিতে সরব। বিজেপি এ নিয়ে কোনও স্পষ্ট অবস্থান নেয়নি। আজই স্বরাষ্ট্র মন্ত্রক জনগণনার সঙ্গে জাতগণনার জল্পনা অস্বীকার করে জানিয়েছে, সংবাদমাধ্যমের কিছু অংশে বলা হচ্ছে, জনগণনার সঙ্গেই জাতগণনা করার কথা ভাবছে কেন্দ্রীয় সরকার। এই তথ্য সঠিক নয়। কিন্তু আজ বিজেপি সাংসদ গণেশ সিংহের নেতৃত্বাধীন ওবিসি কল্যাণ কমিটির প্রথম বৈঠকেই ডিএমকে-র টি আর বালু, কংগ্রেসের মাণিকম টেগোরের সঙ্গে জেডিইউ সাংসদ গিরিধারী যাদব এ নিয়ে আলোচনার দাবি তোলেন। টেগোর দাবি তোলেন, কমিটিতে প্রথমে জাতগণনার বিষয়েই আলোচনা হোক।

‘ইন্ডিয়া’ জোটের দলগুলিতে একমাত্র তৃণমূল জাতগণনার দাবিতে একমত নয়। সূত্রের খবর, আজ কমিটির বৈঠকে তৃণমূল সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায় বলেন, ওবিসি এবং সব থেকে অনগ্রসর শ্রেণি বা ইবিসিদের আর্থ-সামাজিক পরিস্থিতি নতুন করে খতিয়ে দেখা হোক। আর্থিক ভাবে স্বচ্ছল বা ক্রিমি লেয়ার-এর সংজ্ঞাও খতিয়ে দেখা হোক। আইএএস, আইপিএস, বিচারবিভাগ বা মেডিক্যাল কলেজে ওবিসি-দের জন্য সংরক্ষণের সুবিধা বাস্তবে কত জন পাচ্ছেন, তা-ও দেখা হোক।

আরও পড়ুন
Advertisement