Election Commission of India

শুরু ভোটার তালিকা সংশোধনের কাজ

কমিশন যা জানিয়েছে, তাতে ২৮ অগস্ট থেকে বাড়ি বাড়ি গিয়ে যাচাই প্রক্রিয়া শুরু করবেন বুথ লেভেল অফিসারেরা। এখনও পর্যন্ত যে ত্রুটিগুলি থেকে গিয়েছে ভোটার তালিকায় বা ভোটার কার্ডে, তা চিহ্নিত করে বাদ দেওয়ার কাজ শুরু হবে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২৪ ০৮:৩১
জাতীয় নির্বাচন কমিশন।

জাতীয় নির্বাচন কমিশন। —ফাইল চিত্র।

ভোটার তালিকা সংশোধনের উপর বাড়তি জোর দিয়ে আসছে জাতীয় নির্বাচন কমিশন। চলতি বছর সেই কাজ আবার শুরু করল জাতীয় নির্বাচন কমিশন। তা প্রকাশ পাওয়ার কথা আগামী বছরের গোড়াতেই।

Advertisement

কমিশন যা জানিয়েছে, তাতে ২৮ অগস্ট থেকে বাড়ি বাড়ি গিয়ে যাচাই প্রক্রিয়া শুরু করবেন বুথ লেভেল অফিসারেরা (বিএলও)। এখনও পর্যন্ত যে ত্রুটিগুলি থেকে গিয়েছে ভোটার তালিকায় বা ভোটার কার্ডে, তা চিহ্নিত করে বাদ দেওয়ার কাজ শুরু হবে। এই কাজ চলবে ১৮ অক্টোবর পর্যন্ত। ২৯ অক্টোবর খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হবে। ওই দিন থেকে ২৮ নভেম্বর পর্যন্ত ভোটার তালিকা সম্পর্কে দাবিদাওয়া, আপত্তি ইত্যাদি মতামত গ্রহণ করবে কমিশন। এর মধ্যে বিশেষ অভিযান হবে শনি এবং রবিবার। তা চূড়ান্ত করবেন মুখ্য নির্বাচনী আধিকারিক (সিইও)। ২৪ ডিসেম্বরের মধ্যে জমা পড়া সব আবেদনের নিষ্পত্তি করা হবে। আগামী বছর ৬ জানুয়ারি প্রকাশ পাবে চূড়ান্ত ভোটার তালিকা।

কমিশনের নির্দেশ, এখনও ভোটার তালিকা বা কার্ডে যে অস্পষ্ট অথবা খারাপ মানের ছবিগুলি থেকে গিয়েছে, তা বাতিল করে উচ্চ গুণমানের ছবি ব্যবহার করতে হবে। প্রসঙ্গত, গত বছরের সংশোধন প্রক্রিয়া থেকেই ভোটারের ছবির মান বদলানোর কাজ শুরু করেছিল কমিশন। বাকি থাকা সেই কাজই সম্পূর্ণ করার নির্দেশ দিয়েছে নির্বাচন সদন। সেপ্টেম্বর নাগাদ রাজ্যে ছ’টি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচন হওয়ার কথা। সেই ভোট অবশ্য এ বছর লোকসভা ভোটের আগে প্রকাশিত ভোটার তালিকা (তার ভিত্তিতে লোকসভা ভোটও হয়েছিল) অনুযায়ী হবে।

আরও পড়ুন
Advertisement