Mohun Bhagwat-Yogi Adityanath

গোরক্ষপুরে থাকলেও শনিতে দেখা হল না ভাগবত-যোগীর

গোরক্ষনাথ মন্দিরের একটি সূত্রের খবর, ভাগবতেরই গোরক্ষনাথ মন্দিরে গিয়ে যোগীর সঙ্গে দেখা করার কথা ছিল। কিন্তু সেই বৈঠক বাতিল হয়ে গিয়েছে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ জুন ২০২৪ ০৮:৪৯
(বাঁ দিকে) মোহন ভাগবত এবং যোগী আদিত্যনাথ (ডান দিকে)। —ফাইল চিত্র

(বাঁ দিকে) মোহন ভাগবত এবং যোগী আদিত্যনাথ (ডান দিকে)। —ফাইল চিত্র

লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশেই সব থেকে বড় ধাক্কা খেয়েছে বিজেপি। তার পরে আরএসএসের সরসঙ্ঘচালক মোহন ভাগবত ও উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ শনিবার দিনভর গোরক্ষপুরে কাটালেন। কিন্তু গভীর রাত পর্যন্ত তাঁদের দেখাসাক্ষাৎ হল না। অথচ ভোটের ফল প্রকাশের পরে শনিবারই প্রথম তাঁদের বৈঠক হওয়ার কথা ছিল।
আরএসএস-প্রধান মোহন ভাগবত গত তিন দিন ধরেই গোরক্ষপুরে সঙ্ঘের উত্তরপ্রদেশের স্বেচ্ছাসেবকদের সঙ্গে বৈঠক করছেন। যোগী শনিবার গোরক্ষপুরে গিয়েছিলেন। তিনি গোরক্ষনাথ মন্দিরে বিজেপি নেতাদের সঙ্গে বৈঠক করেছেন। গোরক্ষপুরের উন্নয়নের কাজকর্মও দেখভাল করেছেন। কিন্তু ভাগবতের সঙ্গে তাঁর দেখা হয়নি।

Advertisement

গোরক্ষনাথ মন্দিরের একটি সূত্রের খবর, ভাগবতেরই গোরক্ষনাথ মন্দিরে গিয়ে যোগীর সঙ্গে দেখা করার কথা ছিল। কিন্তু সেই বৈঠক বাতিল হয়ে গিয়েছে। যদিও বিজেপির একাংশ মনে করছে, গোরক্ষপুরে থেকেও যোগী-ভাগবতের দেখা না হলে ভুল বার্তা যাবে। এমনিতেই উত্তরপ্রদেশে বিজেপির খারাপ ফলের জন্য যোগীর অসহযোগিতার দিকে আঙুল উঠেছে। তার পরে আরএসএসের মধ্যে থেকেই বিজেপির খারাপ ফল নিয়ে প্রশ্ন উঠেছে। খোদ মোহন ভাগবত ভোটের লড়াইয়ের সময় ভাষার মর্যাদা পালন করা হয়নি বলে অভিযোগ তুলেছেন। ইন্দ্রেশ কুমার বিজেপির আসন কমার জন্য অহঙ্কারকে দায়ী করেছেন। গোরক্ষপুরে থেকেও ভাগবত ও যোগীর দেখা না হলে যোগী শিবিরের সঙ্গে আরএসএসের দূরত্ব নিয়ে প্রশ্ন উঠতে পারে। সে ক্ষেত্রে রবিবার যোগী-ভাগবতের দেখা হলেও
হতে পারে।

আগামী বছর আরএসএসের শতবর্ষ। ভাগবত গোরক্ষপুরে আরএসএসের শিবিরে প্রতিটি গ্রামে সঙ্ঘের শাখা ছড়িয়ে দেওয়ার লক্ষ্য স্থির করেছেন। কিন্তু লোকসভা ভোটের ফলের পরে তাঁর মন্তব্যে প্রশ্ন উঠেছে, বিজেপি ও আরএসএসের মধ্যে দূরত্ব তৈরি হয়েছে কি না? না কি মোদী কিছুটা দুর্বল হতেই আরএসএস ফের ছড়ি ঘোরাতে চাইছে? বিজেপি সূত্রের খবর, অগস্টের শেষে কেরলে আরএসএস-বিজেপির সমন্বয় বৈঠকে এ নিয়ে বিস্তারিত
আলোচনা হবে।

আরও পড়ুন
Advertisement