PM Narendra Modi-Chandrababu Naidu

মোদীর কাছে চন্দ্রবাবু

অন্ধ্রপ্রদেশে সদ্য ক্ষমতায় এসেছেন নায়ডু। টিডিপি সূত্রের মতে, গত সরকারের ‘ভুল আর্থিক নীতির’ কারণে রাজকোষে ব্যাপক ঘাটতি দেখা দিয়েছে, যা কেন্দ্রীয় সাহায্য ছাড়া মেটানো সম্ভব নয়।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ জুলাই ২০২৪ ০৭:৫২
(বাঁ দিকে) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টিডিপি-প্রধান চন্দ্রবাবু নায়ডু (ডান দিকে)। —ফাইল চিত্র ।

(বাঁ দিকে) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টিডিপি-প্রধান চন্দ্রবাবু নায়ডু (ডান দিকে)। —ফাইল চিত্র ।

বিশেষ রাজ্যের মর্যাদা দাবি করে ইতিমধ্যেই সরব হয়েছে বিহার। এ বার বিশেষ আর্থিক প্যাকেজ চেয়ে আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দ্বারস্থ হলেন কেন্দ্রের শরিক দল টিডিপি-র নেতা তথা অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নায়ডু। তাৎপর্যপূর্ণ ভাবে আজই দিল্লিতে এসে মোদীর সঙ্গে বৈঠক করেছেন তেলঙ্গনার মুখ্যমন্ত্রী তথা কংগ্রেস নেতা রেবন্ত রেড্ডিও। সব মিলিয়ে আর্থিক সাহায্য চেয়ে কেন্দ্রের মুখাপেক্ষী শরিক থেকে বিরোধী, সব পক্ষই।

Advertisement

অন্ধ্রপ্রদেশে সদ্য ক্ষমতায় এসেছেন নায়ডু। টিডিপি সূত্রের মতে, গত সরকারের ‘ভুল আর্থিক নীতির’ কারণে রাজকোষে ব্যাপক ঘাটতি দেখা দিয়েছে, যা কেন্দ্রীয় সাহায্য ছাড়া মেটানো সম্ভব নয়। পাশাপাশি রাজ্যের নতুন রাজধানী অমরাবতী গড়ে তোলার জন্যও বড় মাপের অর্থসাহায্য প্রয়োজন বলে প্রধানমন্ত্রীকে জানিয়েছেন নায়ডু। আসন্ন কেন্দ্রীয় বাজেটে অন্ধ্রের জন্য যথেষ্ট অর্থ বরাদ্দ করার অনুরোধ করেছেন। একই দাবি জানিয়েছে বিহারও। কিন্তু সমস্যা হল, সরাসরি দুই শরিক দলের রাজ্যকে সাহায্য করা মুশকিল মোদীর পক্ষে। সে ক্ষেত্রে অন্য রাজ্যগুলিও আর্থিক সাহায্য চেয়ে আন্দোলনে নামবে। এই পরিস্থিতিতে সরকার ধরে রাখতে শরিক দলের রাজ্যকে মোদী কোন পথে সাহায্য করেন, তা-ই এখন দেখার।

আগামী শনিবার হায়দরাবাদে বৈঠকে বসছেন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী নায়ডু ও তেলঙ্গনার মুখ্যমন্ত্রী রেবন্ত। তার আগে আজ প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে রেবন্ত ২০১৪ সালে অন্ধ্রপ্রদেশ ভেঙে তেলঙ্গনা হওয়ার সময়ে নতুন রাজ্যকে যে আর্থিক সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছিল কেন্দ্র, তা পূরণ করার জন্য প্রধানমন্ত্রীর কাছে আবেদন জানিয়েছেন। প্রধানমন্ত্রী ছাড়াও বিভিন্ন কেন্দ্রীয় প্রকল্পের দ্রুত রূপায়ণে অর্থসাহায্য চেয়ে একাধিক কেন্দ্রীয় মন্ত্রীর সঙ্গে আজ দেখা করেন দুই মুখ্যমন্ত্রীই।

আরও পড়ুন
Advertisement