Supreme Court

সুপ্রিম কোর্টেও ধাক্কা খেলেন নীতীশ, বিহারের সংরক্ষণ আইন বাতিলের নির্দেশই বহাল রাখল শীর্ষ আদালত

গত বছরই বিহারের বিধানসভায় পাশ হয়েছিল নতুন বিল। সংশোধিত হয়েছিল বিহারের সংরক্ষণ আইন। সংশোধিত আইনে অনগ্রসর শ্রেণির জন্য ৬৫ শতাংশ সংরক্ষণের কথা বলা হয়েছিল।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৪ ১২:১৬
Supreme Court refuses to stay Patna High Court direction on Bihar Reservation law dgtl

নীতীশ কুমার। —ফাইল চিত্র।

সুপ্রিম কোর্টে ধাক্কা নীতীশ কুমারের সরকারের। বিহারের সংরক্ষণ আইন বাতিল করার নির্দেশ দিয়েছিল পটনা হাই কোর্ট। সেই রায়কে চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিল সরকার পক্ষ। তবে হাই কোর্টের সিদ্ধান্তের উপর কোনও স্থগিতাদেশ দিল না শীর্ষ আদালত। বিহারের সংরক্ষণ আইন বাতিলের সিদ্ধান্তই আপাতত বহাল রাখল সুপ্রিম কোর্ট।

Advertisement

উল্লেখ্য, বিহার সরকার তফসিলি জাতি, উপজাতি এবং অনগ্রসর শ্রেণির জন্য সংরক্ষণ ৫০ শতাংশ থেকে বাড়িয়ে ৬৫ শতাংশ করার সিদ্ধান্ত নিয়েছিল। উচ্চ শিক্ষার জন্য এবং সরকারি চাকরির ক্ষেত্রে এই সংরক্ষণের সুবিধা পাওয়া যেত। গত বছরের নভেম্বরে বিহারের বিধানসভায় এই সংক্রান্ত আইন পাশ হয়েছিল। ফলে অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়া শ্রেণির জন্য ১০ শতাংশ সংরক্ষণ যুক্ত করে, মোট ৭৫ শতাংশ সংরক্ষণ থাকছিল সংশোধিত আইনে। তবে চলতি বছরের ২০ জুন পটনা হাই কোর্ট ওই আইন বাতিলের নির্দেশ দিয়েছিল।

হাই কোর্ট জানিয়ে দিয়েছিল, ওই আইন সংবিধান-বিরুদ্ধ। শুধু তা-ই নয়, ওই আইন সকলের জন্য সমানাধিকারের শর্তের পরিপন্থী বলেও মন্তব্য করেছিল পটনা হাই কোর্ট। এই প্রসঙ্গে, ইন্দ্র সাহানি মামলায় সুপ্রিম কোর্টের বেঁধে দেওয়া ৫০ শতাংশের নির্দেশিকার কথাও উল্লেখ করেছিল হাই কোর্ট। জানিয়ে দেওয়া হয়েছিল, কোনও অবস্থাতেই ৫০ শতাংশ সংরক্ষণের ঊর্ধ্বসীমা লঙ্ঘন করতে পারে না রাজ্য। হাই কোর্টের ওই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গিয়েছিল বিহার সরকার। তবে সেই নির্দেশের উপর এখনই কোনও স্থগিতাদেশ দিল না শীর্ষ আদালত।

আরও পড়ুন
Advertisement