New Parliament Building

দ্রৌপদীর হাতে নতুন সংসদ ভবন উদ্বোধন হচ্ছে না! জনস্বার্থ মামলা খারিজ করল সুপ্রিম কোর্ট

বিচারপতি জেকে মাহেশ্বরী এবং পিএস নরসিংহকে নিয়ে গঠিত বেঞ্চ শুক্রবার মামলার আবেদনকারী আইনজীবীকে বলে, কেন এই জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছে, সুপ্রিম কোর্ট তা বুঝতে পারছে না!

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ মে ২০২৩ ১৫:১১
Supreme Court refuses to entertain PIL for inauguration of new Parliament building by President Droupadi Murmu

পিটিশনে জানানো হয়েছে, উদ্বোধনী অনুষ্ঠানে রাষ্ট্রপতিকে আমন্ত্রণ না জানিয়ে কেন্দ্রীয় সরকার সংবিধান অবমাননা করেছে। অলঙ্করণ: শৌভিক দেবনাথ।

নতুন সংসদ ভবন উদ্বোধন নিয়ে আইনি বিতণ্ডায় ইতি টেনে দিল সুপ্রিম কোর্টে। ভারতীয় যুক্তরাষ্ট্রের সাংবিধানিক প্রধান, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে দিয়ে নতুন সংসদ ভবন উদ্বোধন করানোর আবেদন শুক্রবার খারিজ করেছে শীর্ষ আদালত।

বিচারপতি জেকে মাহেশ্বরী এবং পিএস নরসিংহকে নিয়ে গঠিত বেঞ্চ শুক্রবার মামলার আবেদনকারী আইনজীবী জয়া সুকিনকে বলে, ‘‘কেন এই জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছে, সুপ্রিম কোর্ট তা বুঝতে পারছে না! সংবিধানের ৩২ নম্বর অনুচ্ছেদ মেনে এই আবেদনের শুনানি হতে পারে না।’’

Advertisement

আবেদনকারী জয়া তখন ভারতীয় সংবিধানের ৭৯ নম্বর ধারার উল্লেখ করে বলেন, ‘‘ওই ধারায় স্পষ্ট বলা হয়েছে, সংসদ রাষ্ট্রপতি, লোকসভা ও রাজ্যসভা নিয়ে গঠিত। এর পরবর্তী ধারাগুলিতে রয়েছে, রাষ্ট্রপতি সংসদের অধিবেশন ডাকবেন, মুলতুবি করবেন এবং লোকসভা ভেঙে দিতেও পারবেন। এ ছাড়া সংসদের যে কোনও সভা বা দুই সভার যৌথ অধিবেশনে বক্তৃতা করতে পারেন, বার্তা দিতে পারেন। তাঁর অনুমোদন ছাড়া কোনও বিল বা অধ্যাদেশ আইনি স্বীকৃতি পায় না। অথচ, রাষ্ট্রপতিকে বাদ দিয়ে নতুন সংসদ ভবন উদ্বোধন করা হচ্ছে, যা কেন্দ্রীয় সরকারের ‘অসংসদীয়’ পদক্ষেপ।’’

আরও পড়ুন
Advertisement