Supreme Court

গর্ভপাত করাতে পারবেন অবিবাহিত মহিলারাও, ‘বৈবাহিক ধর্ষণ’ও ‘ধর্ষণ’, রায় সুপ্রিম কোর্টের

২০ থেকে ২৪ সপ্তাহের মধ্যে অবিবাহিত মহিলারাও গর্ভপাত করাতে পারবেন। এমনই রায় দিয়েছে শীর্ষ আদালত। এ ক্ষেত্রে ২০২১ সালের ‘মেডিক্যাল টার্মিনেশন অফ প্রেগন্যান্সি আইন’ সংশোধনের প্রসঙ্গ উত্থাপন করে আদালত।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২২ ১১:৫৯
সুপ্রিম কোর্ট।

সুপ্রিম কোর্ট। ফাইল চিত্র।

দেশের সব নারীই নিরাপদে গর্ভপাত করাতে পারবেন। বৃহস্পতিবার এমনই যুগান্তকারী রায় দিল সুপ্রিম কোর্ট। গর্ভপাতের ক্ষেত্রে বিবাহিত ও অবিবাহিত মহিলার ফারাক করা অসাংবিধানিক বলেও উল্লেখ করেছে দেশের শীর্ষ আদালত।

২০ থেকে ২৪ সপ্তাহের মধ্যে অবিবাহিত মহিলারাও গর্ভপাত করাতে পারবেন। বৃহস্পতিবার এমনই রায় দিয়েছে শীর্ষ আদালত। এ ক্ষেত্রে ২০২১ সালের ‘মেডিক্যাল টার্মিনেশন অফ প্রেগন্যান্সি আইন’ সংশোধনের প্রসঙ্গ উত্থাপন করে আদালত। অবিবাহিত মহিলারা অন্তঃসত্ত্বা হলে, গর্ভপাত করাতে পারবেন কি না, এ নিয়ে প্রশ্ন ছিল। সে নিয়ে বৃহস্পতিবার যুগান্তকারী রায় দিল আদালত।

Advertisement

অন্য দিকে, ‘বৈবাহিক ধর্ষণ’ নিয়েও গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণ করেছে সুপ্রিম কোর্ট। গর্ভপাতের ক্ষেত্রে ‘বৈবাহিক ধর্ষণ’ও ‘ধর্ষণ’ বলে মন্তব্য করেছে আদালত। এই প্রসঙ্গে বিচারপতি চন্দ্রচূড় বলেন, বিবাহিত মহিলারও যৌন হেনস্থা বা ধর্ষণের শিকার হতে পারেন। বিনা সম্মতিতে স্বামীর আচরণে এক জন মহিলা অন্তঃসত্ত্বা হতে পারেন। প্রসঙ্গত, এ দেশে ‘বৈবাহিক ধর্ষণ’কে আইনি অপরাধ হিসাবে গণ্য করা হয় না। সেই নিরিখে শীর্ষ আদালতের এ হেন পর্যবেক্ষণ উল্লেখযোগ্য।

আরও পড়ুন
Advertisement