Farmer Agitation

রাজনৈতিক দলগুলি থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখুন, আন্দোলনরত কৃষকদের বার্তা সুপ্রিম কোর্টের

রাজনৈতিক দলগুলি থেকে ‘নিরাপদ দূরত্ব’ বজায় রাখতে আন্দোলনরত কৃষকদের পরামর্শ সুপ্রিম কোর্টের। বাস্তবসম্মত নয়, এমন কোনও দাবি না করার জন্যও কৃষকদের অনুরোধ করেছে শীর্ষ আদালত।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৪ ১৮:০৭

—প্রতীকী চিত্র।

আন্দোলনরত কৃষকদের রাজনৈতিক দলগুলি থেকে দূরত্ব বজায় রাখার পরামর্শ দিল সুপ্রিম কোর্ট। পঞ্জাব ও হরিয়ানার মাঝে শম্ভু সীমানায় নিজেদের দাবি-দাওয়া পূরণের জন্য আন্দোলন চালাচ্ছেন কৃষকেরা। পঞ্জাবের আন্দোলনরত কৃষকদের দিল্লিযাত্রা ঠেকাতে মরিয়া প্রশাসন। এমনকি সীমানা সিল পর্যন্ত করা হয়েছিল। এ সবের মধ্যেই কৃষকদের দাবি-দাওয়া ও অভিযোগের কথা শোনার জন্য সোমবার শীর্ষ আদালত একটি কমিটি গঠন করে দিয়েছে। সুপ্রিম কোর্ট গঠিত কমিটির নেতৃত্বে থাকছেন পঞ্জাব ও হরিয়ানা হাই কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি নবাব সিংহ। এ ছাড়া থাকছেন হরিয়ানা পুলিশের প্রাক্তন ডিজি বিএস সাঁধু, দেবেন্দ্র শর্মা, কৃষি গবেষক সুখপাল সিংহ এবং অধ্যাপক রঞ্জিত সিংহ ঘুম্মন।

Advertisement

আন্দোলনরত কৃষকদের দিল্লিযাত্রা ঠেকাতে শম্ভু সীমানা সিল করে দিয়েছিল হরিয়ানার প্রশাসন। কিন্তু পঞ্জাব ও হরিয়ানা হাই কোর্ট নির্দেশ দিয়েছে, ওই সীমানা খুলে দিতে হবে। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল হরিয়ানা সরকার। সোমবার সুপ্রিম কোর্টের বিচারপতি সূর্য কান্ত ও বিচারপতি উজ্জ্বল ভূঁইয়ার বেঞ্চে ওই মামলার শুনানি ছিল।

শীর্ষ আদালতের নির্দেশ, আন্দোলনরত কৃষকদের দাবি ও সমস্যার কথা শুনবে এই কমিটি এবং তা সমাধানের জন্য কী পথ রয়েছে, সে বিষয়ে প্রয়োজনীয় প্রস্তাব দেবে। একই সঙ্গে শীর্ষ আদালত আন্দোলনরত কৃষকদের পরামর্শ দিয়েছে যাতে তাঁরা রাজনৈতিক দলগুলি থেকে দূরে থাকেন এবং এমন কোনও দাবি না করেন যা বাস্তবসম্মত নয়।

নির্দেশনামায় সুপ্রিম কোর্ট জানিয়েছে, “আমরা আন্দোলনরত কৃষকদের সাবধান করে দিচ্ছি। আপনারা রাজনৈতিক দলগুলি থেকে নিজেদের নিরাপদ দূরত্বে রাখুন। এমন কিছু দাবি করবেন না, যা মেনে নেওয়া সম্ভব নয়।” প্রসঙ্গত, সোমবার মামলার শুনানির সময় পঞ্জাব সরকারের আইনজীবী আদালতে জানান, তারা কৃষকদের সঙ্গে কথা বলেছেন এবং তাদের কী কী দাবি রয়েছে সেগুলি শুনেছেন। তবে সে কথায় গুরুত্ব দিতে রাজি নয় শীর্ষ আদালত। বিচারপতি কান্ত স্পষ্ট জানিয়ে দেন, “ দয়া করে মামলাটি নিয়ে রাজনীতি করবেন না। আমরা এই নিয়ে আজ আর কিছু বলব না।”

আরও পড়ুন
Advertisement