Earthquake in Delhi

৫৪ মিনিটে চার বার ভূমিকম্প নেপালে, কেঁপে উঠল দিল্লি-সহ উত্তর ভারতের বড় অংশ

সব থেকে তীব্র কম্পনের কেন্দ্র ছিল উত্তরাখাণ্ডের জোশীমঠের ২০৬ কিলোমিটার দক্ষিণ-পূর্বে, লখনউয়ের ২৮৪ কিলোমিটার উত্তরে। মাটি থেকে পাঁচ মিটার গভীরে ছিল সেই কেন্দ্র।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৩ ১৫:০২
representational image of quake

পর পর ভূমিকম্প নেপালে। ৫৪ মিনিটে চার বার। তার মধ্যে একটির মাত্রা ছিল রিখটার স্কেলে ৬.২। তার জেরে কেঁপে উঠল দিল্লি-সহ উত্তর ভারতের বেশ কিছু অংশ। নেপালে প্রথম ভূমিকম্পটি হয় মঙ্গলবার দুপুর ২টো ২৫ মিনিটে। রিখটর স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.৬। দ্বিতীয় ভূমিকম্প হয় মঙ্গলবার দুপুর ২টো ৫১ মিনিটে। রিখটর স্কেলে তার মাত্রা ৬.২। ১৫ মিনিট পর হয় ৩.৮ মাত্রার আরও একটি ভূমিকম্প। তার ১৩ মিনিট পর হয় চতুর্থটি। তখন দুপর ৩টে ১৯ মিনিট। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৩.১।

Advertisement

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে, সব থেকে তীব্র কম্পনের কেন্দ্র ছিল নেপালে। উত্তরাখাণ্ডের জোশীমঠের ২০৬ কিলোমিটার দক্ষিণ-পূর্বে, লখনউয়ের ২৮৪ কিলোমিটার উত্তরে। মাটি থেকে পাঁচ মিটার গভীরে ছিল সেই কেন্দ্র।

ভূমিকম্পের জেরে নেপালে ভেঙে পড়েছে বেশ কিছু বাড়ি। দিল্লি, এনসিআরের পাশাপাশি উত্তরপ্রদেশের লখনউ, হাপুর, আমরোহাতেও কম্পন অনুভূত হয়েছে। উত্তরাখণ্ডের কিছু কিছু অংশ, চণ্ডীগড়, জয়পুরে কম্পন অনুভূত হয়েছে। কম্পন অনুভূত হওয়ার পরেই আতঙ্ক ছড়ায় রাজধানী। বহুতলের বাসিন্দারা রাস্তায় নেমে আসেন। সেই ভিডিয়ো এখন ছড়িয়ে পড়েছে সমাজমাধ্যমে।

রবিবার রাতে ভূমিকম্পে কেঁপে উঠেছিল দিল্লির প্রতিবেশী রাজ্য হরিয়ানার কিছু অংশে। রাত ১১টা ২৬ মিনিট নাগাদ হয়েছিল ভূমিকম্প। তার কেন্দ্র ছিল রোহতক থেকে সাত কিলোমিটার পূর্ব, দক্ষিণ-পূর্বে। সোমবার রাতে ভূমিকম্পে কেঁপে ওঠে মেঘালয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.২।

আরও পড়ুন
Advertisement