Ajay Jadeja

জামনগরের যুবরাজ হিসাবে মনোনীত অজয় জাডেজা, দশেরায় ঘোষণা রাজা দিগ্বিজয়সিংহজির

জামনগরের পরবর্তী রাজা হিসাবে মনোনীত হলেন জাডেজা। বর্তমান রাজা শত্রুশল্যসিংহজি দিগ্বিজয়সিংহজি জাডেজা দশেরার দিন প্রাক্তন ক্রিকেটারের নাম উত্তরাধিকারী হিসাবে ঘোষণা করেছেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২৪ ২১:২৯
PIcture of Ajay Jadeja

অজয় জাডেজা। —ফাইল চিত্র।

জামনগরের পরবর্তী রাজা হিসাবে মনোনীত হলেন অজয় জাডেজা। তাঁকে উত্তরাধিকারী হিসাবে বেছে নিয়েছেন বর্তমান রাজা শত্রুশল্যসিংহজি দিগ্বিজয়সিংহজি জাডেজা। তিনি সম্পর্কে প্রাক্তন ক্রিকেটারের কাকা হন। এখন যুবরাজ হলেন জাডেজা।

Advertisement

গুজরাতের জামনগর নওয়ানগর নামেও পরিচিত। নগরের রাজাকে বলা হয় ‘জাম’। তা থেকেই জামনগর (জামের নগর) নাম এসেছে। যোগ্যতম উত্তরাধিকারী হিসাবে জাডেজাকে বেছে নিয়েছেন দিগ্বিজয়সিংহজি। তিনি এক বিবৃতিতে বলেছেন, ‘‘দশেরার উৎসব পাণ্ডবদের নির্বাসন থেকে বিজয়ী হওয়ার দিনকে চিহ্নিত করে। আজকের দশেরার দিনে আমিও খুব খুশি। আমার একটি সমস্যা সমাধান করার জন্য অজয় জাডেজাকে ধন্যবাদ। ও আমার উত্তরাধিকারী হতে রাজি হয়েছে। জামনগরের জনগণের সেবা করার দায়িত্ব নিতে অজয়ের রাজি হওয়া এখানকার মানুষের জন্য আশীর্বাদ। আমি ওর কাছে আন্তরিক ভাবে কৃতজ্ঞ।’’

জাডেজাদের পরিবারের সঙ্গে রাজনীতি এবং ক্রিকেটের সম্পর্ক সুপ্রাচীন। ভারতের ঘরোয়া ক্রিকেটে অত্যন্ত গুরুত্বপূর্ণ রঞ্জি ট্রফি এবং দলীপ ট্রফির নামকরণ হয়েছে তাঁদের বংশেরই কে রঞ্জিতসিংহজি এবং কেএস দলীপসিংহজির নামে। জাডেজার বাবা দৌলতসিংহজি জাডেজা জামনগর থেকে তিন বার সাংসদ নির্বাচিত হয়েছিলেন।

৫৩ বছরের প্রাক্তন ক্রিকেটার দেশের হয়ে ১৫টি টেস্ট এবং ১৯৬টি এক দিনের ম্যাচ খেলেছেন। ১৯৯২ থেকে ২০০০ সাল পর্যন্ত জাতীয় দলের হয়ে খেলেছেন। এক দিনের ক্রিকেটে ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছেন। ম্যাচ গড়াপেটায় যুক্ত থাকার অভিযোগও উঠেছিল তাঁর বিরুদ্ধে।

আরও পড়ুন
Advertisement