Ram Mandir

জানুয়ারির ২২ তারিখ কি উদ্বোধন রামমন্দিরের? তার পরেই ঘোষণা হতে পারে লোকসভা ভোট

দিল্লিতে যখন জি২০-এর রাষ্ট্রপ্রধানেরা বৈঠকে বসেছেন, তখন রামমন্দিরের উদ্বোধনের চূড়ান্ত দিনক্ষণ স্থির করতে অযোধ্যায় বৈঠকে বসেন রাম জন্মভূমি তীর্থ ক্ষেত্র ট্রাস্টের কর্তারা।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৩ ০৫:২৬
ram mandir.

রামমন্দির উদ্বোধনের দিন ঘিরে জল্পনা শুরু হল দিল্লিতে। —ফাইল চিত্র।

জি২০ সম্মেলনের মধ্যেই রামমন্দির উদ্বোধনের দিন ঘিরে জল্পনা শুরু হল দিল্লিতে। যা উস্কে দিল লোকসভা নির্বাচনের জল্পনাকে। সূত্রের মতে আগামী ২১ থেকে ২৪ জানুয়ারির মধ্যে কোনও একটি ‘শুভ’ দিনে ওই মন্দিরের উদ্বোধন করবেন নরেন্দ্র মোদী। যে মন্দির নির্মাণকে সামনে রেখে আসন্ন লোকসভা নির্বাচনে হিন্দু ভোটের মেরুকরণের লক্ষ্য নিয়ে রেখেছেন বিজেপি নেতৃত্ব।

Advertisement

আগামী জানুয়ারি মাসেই রামমন্দির উদ্বোধনের পরিকল্পনা নিয়ে রেখেছিল নরেন্দ্র মোদী সরকার। দিল্লিতে যখন আজ জি২০-এর রাষ্ট্রপ্রধানেরা বৈঠকে বসেছেন, তখন রামমন্দিরের উদ্বোধনের চূড়ান্ত দিনক্ষণ স্থির করতে অযোধ্যায় বৈঠকে বসেন রাম জন্মভূমি তীর্থ ক্ষেত্র ট্রাস্টের কর্তারা। সূত্রের মতে, ওই বৈঠকেই ঠিক হয় আগামী ২১-২৪ জানুয়ারির মধ্যে কোনও একটি শুভ দিনে ওই মন্দিরের উদ্বোধন করার জন্য আমন্ত্রণ জানানো হবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। তবে রামলালার মূর্তিতে প্রাণ প্রতিষ্ঠার কাজ শুরু হয়ে যাবে ১৪ জানুয়ারি থেকেই। একটি সূত্রের মতে, সম্ভবত ২২ জানুয়ারি দিনটিকেই চূড়ান্ত করার কথা ভাবা হয়েছে। ওই উদ্বোধনের পরেই অন্তর্বর্তী বাজেট হওয়ার কথা। তার পরেই লোকসভার ভোট ঘোষণা করার পরিকল্পনা নিয়ে রেখেছে নির্বাচন কমিশন।

বিরোধীদের মাত করতে লোকসভার আগে হিন্দুত্বের আবেগকে উস্কে দিতে রামমন্দিরের তাসকে ব্যবহারের লক্ষ্য নিয়ে রেখেছেন বিজেপি নেতৃত্ব। দলের লক্ষ্য হল লোকসভা নির্বাচনের ঠিক আগে রামমন্দির উদ্বোধনকে কেন্দ্র করে দেশে উন্মাদনা তৈরি করা। কিন্তু রামমন্দির প্রতিষ্ঠার পরে উন্মাদনা আর থাকবে কি না-সেই সংশয় অবশ্য রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement