J. Jayalalithaa

ছ’টি ট্রাঙ্কে ২৭ কেজির সোনা এবং হিরের গয়না! জয়ললিতার সম্পত্তি পাবে স্ট্যালিন সরকার, কেন?

একটি দুর্নীতি মামলায় দোষী সাব্যস্ত হয়েছিলেন জয়ললিতা। সেই মামলায় এআইএডিএমকে নেত্রীকে ১০০ কোটি টাকা জরিমানা দেওয়ার নির্দেশ দেয় বেঙ্গালুরুর একটি বিশেষ আদালত।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:১৪
Special Court said Jayalalithaa\\\\\\\\\\\\\\\'s Over 27kg Gold Will be Given to Tamil Nadu Govt

জে জয়ললিতা। —ফাইল চিত্র।

প্রয়াত এআইএডিএমকে নেত্রী তথা তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী জে জয়ললিতার ২৭ কেজি সোনা এবং হিরের গয়না হাতে পাচ্ছে এমকে স্ট্যালিনের ডিএমকে সরকার। সোমবার বেঙ্গালুরুর একটি আদালতের নির্দেশ, আগামী ৬ এবং ৭ মার্চ তামিলনাড়ুর মুখ্যসচিবের হাতে ওই বিপুল পরিমাণ সম্পত্তি তুলে দেওয়া হবে। ‘টাইমস অফ ইন্ডিয়া’র একটি প্রতিবেদনে এমনটাই জানানো হয়েছে।

Advertisement

একটি দুর্নীতি মামলায় দোষী সাব্যস্ত হয়েছিলেন জয়ললিতা। সেই মামলায় এআইএডিএমকে নেত্রীকে ১০০ কোটি টাকা জরিমানা দেওয়ার নির্দেশ দেওয়া হয়। সেই জরিমানা আদায়ের শেষ বিচারবিভাগীয় প্রক্রিয়া সম্প্রতি শুরু হয়েছে। এই প্রক্রিয়ায় প্রয়াত নেত্রীর স্থাবর এবং অস্থাবর সম্পত্তির একাংশ নিলামে উঠবে। নিলামের জন্যই জয়ললিতার গয়না তুলে দেওয়া হচ্ছে তামিলনাড়ু সরকারের হাতে। তার পর প্রয়াত নেত্রীর অন্যান্য স্থাবর সম্পত্তি নিলামের প্রক্রিয়া শুরু হবে।

‘টাইমস অফ ইন্ডিয়া’র প্রতিবেদনে বলা হয়েছে, ২০ কেজি ওজনের গয়না জয়ললিতার নামেই রয়েছে। আর বাকি সাত কেজি মায়ের কাছ থেকে পেয়েছিলেন এআইএডিএমকে নেত্রী। বিশেষ আদালতের বিচারকের নির্দেশ, গয়না হস্তান্তরের সময় গোটা ঘটনার ভিডিয়োগ্রাফি করতে হবে। প্রসঙ্গত, ২০১৪ সালের সেপ্টেম্বর মাসে একটি দুর্নীতি মামলাতেই জয়ললিতাকে কারাবাসের সাজা এবং জরিমানা দেওয়ার নির্দেশ দেয় বেঙ্গালুরুর ওই বিশেষ আদালত। এই মামলায় দোষী সাব্যস্ত হন শশীকলা এবং সুধাকরণও। যদিও ২০১৫ সালের ১১ মে দোষী সাব্যস্তদের সকলকেই মুক্তি দেয় কর্নাটক হাই কোর্ট। ২০১৬ সালে জয়ললিতা মারা যান। সুপ্রিম কোর্ট আবার ২০১৭ সালে বিশেষ আদালতের রায়ই বহাল রাখে।

আরও পড়ুন
Advertisement