Sonia Gandhi

‘হাওয়া আমাদের দিকেই রয়েছে’, চার রাজ্যে ভোটের আগে কংগ্রেসের সংসদীয় দলের বৈঠকে বার্তা সনিয়ার

লোকসভা ভোটে আসন সংখ্যার দিক থেকে যে সাফল্য এসেছে কংগ্রেসের, সেই ধারাবাহিকতা ধরে রাখতে চাইছেন সনিয়া। চার রাজ্যের বিধানসভা ভোটের আগে দলীয় নেতাদের সেই বার্তাই দিলেন তিনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২৪ ১৭:১৯
Sonia Gandhi says Congress leaders that situation in in favour of party dgtl

সনিয়া গান্ধী। ছবি: পিটিআই।

পরিবর্তিত রাজনৈতিক সমীকরণ চার রাজ্যের বিধানসভা ভোটের আগে অক্সিজেন জোগাচ্ছে কংগ্রেস শিবিরকে। কংগ্রেস নেত্রী সনিয়া গান্ধীও মনে করছেন, পরিস্থিতি কংগ্রেসের পক্ষেই রয়েছে। তবে একই সঙ্গে দলীয় নেতা-কর্মীদের তিনি সংযত থাকারও পরামর্শ দিয়েছেন। সতর্ক করে দিয়েছেন, কেউ যাতে ‘অতিরিক্ত আত্মবিশ্বাসী’ না হয়ে পড়েন বা ‘আত্মতুষ্টি’-তে না ভোগেন।

Advertisement

লোকসভা ভোটে আসন সংখ্যা বাড়িয়েছে কংগ্রেস। ফিরেছে লোকসভায় বিরোধী দলনেতার পদ। গত এক দশকে যেখানে ১০ শতাংশ আসনও ছিল না কংগ্রেসের। ২০১৯ সালের ভোটে জুটেছিল ৫২টি আসন। এ বার সেখানে ৯৯টি আসন জিতেছে। এমন অবস্থায় চার রাজ্যের বিধানসভা ভোটের আগে আশায় বুক বাঁধছেন সনিয়াও।

চলতি বছরের শেষের দিকেই চার রাজ্যে বিধানসভা ভোট রয়েছে। তালিকায় রয়েছে জম্মু ও কাশ্মীর, ঝাড়খণ্ড, মহারাষ্ট্র ও হরিয়ানা। মহারাষ্ট্রে মহাবিকাশ আঘাড়ী জোট নিয়ে আশাবাদী কংগ্রেস। একইসঙ্গে হরিয়ানাও দখল করার লক্ষ্যে প্রস্তুতি নিচ্ছে তারা। এই আবহে বুধবার কংগ্রেসের সংসদীয় দলের সঙ্গে বৈঠকে বসেছিলেন সনিয়া। লোকসভা ভোটে দল যে প্রভাব ফেলতে পেরেছে, তার ধারাবাহিকতা বজায় রাখার জন্য কংগ্রেস নেতাদের উদ্দেশে বার্তা দেন তিনি।

সনিয়া বলেন, “লোকসভা ভোটের ধারাবাহিকতা আমাদের ধরে রাখতে হবে। কয়েক মাস পরেই চার রাজ্যে বিধানসভা ভোট রয়েছে। আমাদের আত্মতুষ্টিতে ভুগলে চলবে না। অতিরিক্ত আত্মবিশ্বাসীও হওয়া যাবে না। হাওয়া আমাদের পক্ষেই রয়েছে। কিন্তু আমাদের সকলকে এক হয়ে কাজ করতে হবে।” লোকসভা নির্বাচনে দলের শক্তি বৃদ্ধির যে প্রতিফলন দেখা গিয়েছে, সেটিকে কাজে লাগানোরও পরামর্শ দিয়েছেন সনিয়া।

আরও পড়ুন
Advertisement