Maoists Encounter in Telangana

ছত্তীসগঢ়ের পর এ বার তেলঙ্গানা, পুলিশের সঙ্গে গুলির লড়াইয়ে হত ছয় মাওবাদী

পুলিশ সূত্রে খবর, জঙ্গল ঘিরে ফেলে মাওবাদীদের তল্লাশি চালানো হচ্ছিল। তখনই তাদের উপর হামলা চালান মাওবাদীরা। পাল্টা জবাব দেয় পুলিশও। দু’পক্ষের মধ্যে বেশ কিছু ক্ষণ গুলির লড়াই চলে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৪ ১২:৩৯
প্রতিনিধিত্বমূলক ছবি।

প্রতিনিধিত্বমূলক ছবি।

ছত্তীসগঢ়়ে মাওবাদী এবং পুলিশের সঙ্গে গুলির লড়াইয়ের ৭২ ঘণ্টার মধ্যেই আবার দু’পক্ষের মধ্যে সংঘর্ষে ছয় মাওবাদী নিহত হলেন তেলঙ্গানায়। বৃহস্পতিবার সকালে রাজ্যের ভদ্রাদ্রি কোঠাগুদেমে দু’পক্ষের মধ্যে গুলির লড়াই শুরু হয়। গোপন সূত্রে খবর পেয়ে নীলাদ্রি পেটা এলাকার জঙ্গলে তল্লাশি অভিযানে যায় পুলিশ। তখনই পুলিশকে লক্ষ্য করে গুলি চালাতে থাকেন মাওবাদীরা।

Advertisement

পুলিশ সূত্রে খবর, জঙ্গল ঘিরে ফেলে মাওবাদীদের তল্লাশি চালানো হচ্ছিল। তখনই তাদের উপর হামলা চালান মাওবাদীরা। পাল্টা জবাব দেয় পুলিশও। দু’পক্ষের মধ্যে বেশ কিছু ক্ষণ গুলির লড়াই চলে। এই ঘটনায় ছয় মাওবাদী নিহত হন। পুলিশের এক কনস্টেবলও গুরুতর আহত হয়েছেন বলে জানা গিয়েছে।

পুলিশ সূত্রে খবর, নীলাদ্রি পেটার জঙ্গলে লাছানা দলের সদস্যরা জড়ো হয়েছিলেন। সম্প্রতি ছত্তীসগঢ় থেকে তেলঙ্গানায় ডেরা বেঁধেছিল মাওবাদীদের এই দলটি। দুই রাজ্যের সীমানা এলাকায় মাওবাদীদের জড়ো হওয়ার খবর পেয়ে অভিযানে যায় তেলঙ্গানা পুলিশের গ্রেহাউন্ড দল। পুলিশ সূত্রে খবর, এই সংঘর্ষে লাছানা দলের এক নেতা নিহত হয়েছেন। লাছানা দলের মানুগুরু এরিয়া কমিটির সম্পাদক ছিলেন তিনি। দুই রাজ্যের সীমানা এলাকায় এই দলটির সক্রিয় হওয়ার খবর বেশ কিছু ধরেই পুলিশের কাছে আসছিল। বৃহস্পতিবার ভোরে গ্রেহাউন্ড দল অভিযানে যায়।

গত মঙ্গলবার ছত্তীসগঢ়ের দন্তেওয়াড়া এবং বিজাপুরের সীমানা এলাকার একটি জঙ্গলে মাওবাদীদের সঙ্গে পুলিশের গুলির লড়াই হয়েছিল। সেই ঘটনায় ন’জন মাওবাদী নিহত হয়েছিলেন। তাঁদের মধ্যে ছ’জন মহিলা সদস্যও ছিলেন। দন্তোওয়াড়ার পুলিশ সুপার গৌরব রাই জানিয়েছেন, মাওবাদীদের কাছ থেকে প্রচুর অস্ত্রশস্ত্র উদ্ধার হয়। সেই সংঘর্ষে মাওবাদীদের শীর্ষ এক নেতা মাচরেলা ইসোবুও নিহত হয়েছেন। তিনি দণ্ডকারণ্য স্পেশাল জ়োনাল কমিটির দায়িত্বে ছিলেন। তাঁর মাথার দাম ছিল ২৫ লক্ষ টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement