Sanjay Raut

মানহানির মামলায় দোষী সাব্যস্ত উদ্ধবসেনার নেতা সঞ্জয় রাউত, কারাদণ্ডের পরে জামিনও দিল কোর্ট

মানহানির মামলায় শিবসেনা (ইউবিটি) নেতা উদ্ধব ঠাকরেকে দোষী সাব্যস্ত করল মুম্বইয়ের মাজগাঁওয়ের একটি নিম্ন আদালত। তাঁকে ১৫ দিনের কারাদণ্ড দেয় ওই আদালত। পরে অবশ্য জামিন পান রাউত।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৪ ১৬:০৭
সঞ্জয় রাউত।

সঞ্জয় রাউত। —ফাইল চিত্র।

মানহানির মামলায় শিবসেনা (ইউবিটি) নেতা উদ্ধব ঠাকরেকে দোষী সাব্যস্ত করল মুম্বইয়ের মাজগাঁওয়ের একটি নিম্ন আদালত। তাঁকে ১৫ দিনের কারাদণ্ড দেয় ওই আদালত। আদালতের এই নির্দেশের ফলে উদ্ধব ঠাকরের ঘনিষ্ঠ এই নেতাকে ১৫ দিনের জন্য জেলে যেতে হত। একই সঙ্গে দিতে হত ২৫ হাজার টাকা জরিমানা। তবে সঞ্জয়ের আইনজীবী তথা ভাই সুনীল রাউত নিম্ন আদালতে জামিনের আর্জি জানান। আর্জি মঞ্জুর করেছেন নিম্ন আদালতের বিচারক।

Advertisement

বিজেপির প্রাক্তন সাংসদ কিরীট সোমাইয়া এবং তাঁর স্ত্রী মেধা সোমাইয়ার বিরুদ্ধে ১০০ কোটি টাকার শৌচাগার দুর্নীতির অভিযোগ তুলেছিলেন রাজ্যসভার সাংসদ রাউত। তাঁর দাবি ছিল, মীরা ভায়ান্ডার পুরনিগম এবং বৃহন্মুম্বই পুরনিগম এলাকায় সরকারি প্রকল্পে শৌচাগার তৈরিতে দুর্নীতি হয়েছে। ম্যানগ্রোভ অরণ্য ধ্বংস করে বেশ কয়েকটি শৌচাগার তৈরি করা হয়েছিল বলেও দাবি করেন রাউত। এই বিষয়ে শিবসেনা (ইউবিটি)-র মুখপাত্র ‘সামনা’-সহ বেশ কয়েকটি সংবাদমাধ্যমে নিবন্ধ লেখেন তিনি।

২০২২ সালের এপ্রিল মাসে রাউতের বিরুদ্ধে নিম্ন আদালতে মানহানির মামলা করেন মেধা। পেশায় অধ্যাপক মেধা রাউতের বিরুদ্ধে মিথ্যা এবং আপত্তিকর মন্তব্য করার অভিযোগ তোলেন। মেধা এ-ও অভিযোগ করেন, রাউত সংবাদমাধ্যমে মিথ্যা অভিযোগ করার জন্য জনমানসে তাঁর সম্মানহানি হচ্ছে।

আদালত থেকে বেরিয়ে রাউত বলেন, “আমি একা নই, মেধার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলে অনেকেই সরব হয়েছিলেন। আমার কাছে অভিযোগের সপক্ষে তথ্যপ্রমাণ রয়েছে।” একই সঙ্গে তিনি দাবি করেন, ‘রাজনৈতিক কারণেই’ তাঁকে ভুগতে হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement