India-China Relationship

‘সীমান্ত-বিরোধ নিজেরা মেটাবে ভারত ও চিন’ 

আজ টোকিয়োয় চতুর্দেশীয় অক্ষ কোয়াড-এর বিদেশমন্ত্রী সম্মেলনের মঞ্চ থেকে এক দিকে সমুদ্রপথে চিনের একাধিপত্যের বিরোধী বার্তা দিলেন এস জয়শঙ্কর।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ জুলাই ২০২৪ ০৮:৪০
এস জয়শঙ্কর।

এস জয়শঙ্কর। —ফাইল চিত্র।

সমুদ্রপথে চিনের দাপট কমাতে কোয়াডভুক্ত রাষ্ট্রগুলির সঙ্গে রয়েছে ভারত। কিন্তু সেটা দেশের সার্বভৌমত্বকে জলাঞ্জলি দিয়ে নয়। আজ টোকিয়ো থেকে এমন বার্তা দিলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

Advertisement

আজ টোকিয়োয় চতুর্দেশীয় অক্ষ কোয়াড-এর বিদেশমন্ত্রী সম্মেলনের মঞ্চ থেকে এক দিকে সমুদ্রপথে চিনের একাধিপত্যের বিরোধী বার্তা দিলেন এস জয়শঙ্কর। বিদেশমন্ত্রীর কথায়, “ভারত ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল স্বাধীন, উন্মুক্ত, সুস্থায়ী এবং নিরাপদ রাখার জন্য এই চার রাষ্ট্রের (ভারত, জাপান, আমেরিকা, অস্ট্রেলিয়া) সমন্বয় চলছে।” সেই সঙ্গে দ্ব্যর্থহীন ভাষায় তিনি জানান, “চিনের সঙ্গে ভারতের সম্পর্ক ভালো চলছে না।”

ভারতের সঙ্গে চিনের সীমান্ত সংঘাত নিয়ে একাধিক বার মুখ খুলেছে আমেরিকা। মতামত দিয়েছে রাশিয়া-সহ অনেক দেশ। কিন্তু যে কোনও দ্বিপাক্ষিক সমস্যার সমাধান পারস্পরিক আলোচনা ও কূটনৈতিক বৈঠকের মাধ্যমেই করায় বিশ্বাসী দিল্লি— জানাচ্ছে বিদেশ মন্ত্রক। এ দিন সে কথা মনে করিয়ে দিয়েই জয়শঙ্কর বলেন, “ভারত ও চিনের মধ্যে সমস্যা যাই থাকুক না কেন, আমার মনে হয় সেটা নিয়ে দ্বিপাক্ষিক স্তরেই কথা হওয়া উচিত। যৌথ ভাবে তার সমাধানের পথ খুঁজে বার করা হবে আমাদের।”

এই বিষয়ে কোনও তৃতীয় পক্ষের নাক না গলানো যে ভারতের একদমই পছন্দ নয়, তা পরিষ্কার করে দিয়ে বিদেশমন্ত্রী বলেন, “এই সমস্যা সমাধানের জন্য আমরা অন্য কারও দিকে তাকাচ্ছি না। বিশ্বের অন্যান্য দেশ এই বিষয়ে আগ্রহী, কারণ আমরা দু’টি বড় দেশ। আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ক আন্তর্জাতিক নানা ক্ষেত্রে প্রভাব ফেলে। কিন্তু আমাদের কারও মতামতের প্রয়োজন নেই।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement