repo rate

রেপো রেট আবার বাড়াল রিজ়ার্ভ ব্যাঙ্ক, ৭ মাসে পঞ্চম বার! বাড়ি-গাড়ির ইএমআই বৃদ্ধি?

গত মে মাস থেকে এই নিয়ে পঞ্চম বার রেপো রেট বৃদ্ধি করল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। মূল্যবৃদ্ধির হারকে নিয়ন্ত্রণ করতেই এই পদক্ষেপ বলে জানাচ্ছেন অর্থনৈতিক বিশেষজ্ঞদের একাংশ।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২২ ১২:০৪
২ মাসের মাথায় রেপো রেট আবার বাড়িয়ে বাড়াল রিজ়ার্ভ ব্যাঙ্ক।

২ মাসের মাথায় রেপো রেট আবার বাড়িয়ে বাড়াল রিজ়ার্ভ ব্যাঙ্ক। ফাইল চিত্র।

২ মাসের মাথায় রেপো রেট আবার বাড়াল রিজ়ার্ভ ব্যাঙ্ক (আরবিআই)। বুধবার দেশের শীর্ষ ব্যাঙ্কের ঋণনীতি কমিটির ২ দিনের বৈঠকের পর গভর্নর শক্তিকান্ত দাস জানিয়েছেন, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের রেপো রেট আরও ৩৫ বেসিস পয়েন্ট বাড়ানো হচ্ছে। ফলে নতুন রেপোরেট বেড়ে দাঁড়াল ৬.২৫ শতাংশ।

রিজ়ার্ভ ব্যাঙ্ক যে সুদের হারে বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে স্বল্পমেয়াদি ঋণ দেয় তাকে রেপো রেট বলা হয়। রেপো বাড়ায় বাড়ি-গাড়ির জন্য নেওয়া ব্যাঙ্কঋণের সুদের হারও বাড়তে পারে বলে আশঙ্কা। সে ক্ষেত্রে সাধারণ মানুষের উপর ঋণে ইএমআইয়ের বোঝাও বাড়তে পারে বলে অনুমান। শীর্ষ ব্যাঙ্কের একটি সূত্র জানিয়েছে, ঋণনীতি কমিটির বৈঠকে ভোটাভুটির মাধ্যমে রেপো রেট বাড়ানোর সিদ্ধান্ত গৃহীত হয়।

Advertisement

প্রায় দেড় বছর পর গত ৪ মে রেপো রেট বাড়িয়েছিল আরবিআই। ৪০ বেসিস পয়েন্ট বৃদ্ধি করে ৪.৪ শতাংশ করা হয়েছিল। তার পর থেকে ধারাবাহিক ভাবে বাড়ানো হচ্ছে রেপো রেট। চলতি বছরে এই নিয়ে পঞ্চম বার। এর আগে গত ৩০ সেপ্টেম্বর রেপো ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৫.৯০ শতাংশ করেছিল আরবিআই। তার আগে গত ৫ অগস্ট সুদের হার ৫০ বেসিস পয়েন্ট বাড়ানো হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement