RSS

সঙ্ঘের সম্মেলনে ডাক রাজনাথ, নিতিনকেও

সামনেই মহারাষ্ট্র, ঝাড়খণ্ড ও হরিয়ানায় বিধানসভা নির্বাচন। সেখানে ভাল ফল করতে আরএসএসের সক্রিয় সমর্থন যে প্রয়োজন, তা বিলক্ষণ জানেন বিজেপি নেতৃত্ব।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১০ অগস্ট ২০২৪ ০৮:৪৯
রাজনাথ সিংহ।

রাজনাথ সিংহ। —ফাইল চিত্র।

এ মাসের শেষে কেরলের পালাক্কাড়ে আরএসএসের বার্ষিক সম্মেলনে বিজেপি সভাপতি জেপি নড্ডা, সর্বভারতীয় সাধারণ সম্পাদক (সংগঠন) বি এল সন্তোষের পাশাপাশি উপস্থিত থাকার কথা বিজেপির শীর্ষ নেতা রাজনাথ সিংহ, নিতিন গডকড়ীদের। লোকসভা নির্বাচনে বিজেপির সঙ্গে আরএসএসের দূরত্ব অনেকটাই স্পষ্ট হয়ে গিয়েছে। সেই দূরত্ব কমাতেই বিজেপির শীর্ষ নেতারা বৈঠকে থাকবেন বলে মনে করা হচ্ছে।

Advertisement

সামনেই মহারাষ্ট্র, ঝাড়খণ্ড ও হরিয়ানায় বিধানসভা নির্বাচন। সেখানে ভাল ফল করতে আরএসএসের সক্রিয় সমর্থন যে প্রয়োজন, তা বিলক্ষণ জানেন বিজেপি নেতৃত্ব। রাজনৈতিক বিশ্লেষকদের মতে, লোকসভা ভোটে কাঙ্ক্ষিত ফল না হওয়ার পিছনে বিজেপি ও আরএসএসের মধ্যে তলানিতে চলে যাওয়া সম্পর্ক অনেকটাই দায়ী। অনেকের মতে, দুই শিবিরের মধ্যে দূরত্ব কমানোকে অগ্রাধিকার দিতেই আরএসএসের ওই বার্ষিক সম্মেলনে উপস্থিত থাকবেন রাজনাথেরা। বিজেপি সূত্রের মতে, সাধারণত আরএসএসের বার্ষিক সম্মেলনে বিজেপি সভাপতি ও সর্বভারতীয় সাধারণ সম্পাদক (সংগঠন) পদাধিকার বলে উপস্থিত থাকেন। রাজনাথদের মতো শীর্ষ নেতারাও সেখানে যাচ্ছেন। বিধানসভা নির্বাচনের প্রস্তুতি ছাড়াও বিজেপির সর্বভারতীয় সভাপতি পদে কাকে আনা হবে, তা নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে।

আরও পড়ুন
Advertisement