Bharat Jodo Yatra

রাহুলের ‘ভারত জোড়ো যাত্রা’র সমাপ্তি অনুষ্ঠানে মুখভার আকাশের, শ্রীনগরে তুষারপাত

শ্রীনগরে সোমবার শেষ হচ্ছে কংগ্রেসের ‘ভারত জোড়ো যাত্রা’। গত বছরের ৭ সেপ্টেম্বর শুরু হয়েছিল এই কর্মসূচি। সমাপ্তি অনুষ্ঠান ঘিরে শ্রীনগরে নিরাপত্তা জোরদার করা হয়েছে।

Advertisement
সংবাদ সংস্থা
শ্রীনগর শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২৩ ১২:৫০
Rahul Gandhi and Priyanka Gandhi play with snow in Srinagar.

শ্রীনগরে বরফ খেলায় মাতলেন রাহুল এবং প্রিয়ঙ্কা গান্ধী। ছবি পিটিআই।

শুরু হয়েছিল কন্যাকুমারী থেকে। শেষ হচ্ছে কাশ্মীরে। ১৩৫ দিনের ‘ভারত জোড়ো যাত্রা’র সমাপ্তি অনুষ্ঠান ঘিরে কড়া নিরাপত্তা শ্রীনগরে। সোমবার কংগ্রেসের এই পদযাত্রার সমাপ্তি অনুষ্ঠানে ব্যাঘাত ঘটাতে পারে তুষারপাত। সকাল থেকেই শ্রীনগর জুড়ে তুষারপাত হচ্ছে। বরফ নিয়ে খেলতে দেখা গিয়েছে রাহুল এবং প্রিয়ঙ্কাকে।

Advertisement

গত বছরের ৭ সেপ্টেম্বর কন্যাকুমারী থেকে দেশকে এক সুতোয় জুড়তে ‘ভারত জোড়ো যাত্রা’ শুরু করেছিলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। ১৩৫ দিনের যাত্রা ঘুরেছে ১২টি রাজ্য ও ২টি কেন্দ্রশাসিত অঞ্চল। যত দিন গড়িয়েছে, এই যাত্রায় ততই সাড়া পেয়েছেন কংগ্রেস নেতৃত্ব। রাহুলের সঙ্গে হেঁটেছেন বহু বিশিষ্টজন। পা মিলিয়েছেন সমাজের বিভিন্ন শ্রেণির মানুষ। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে রাহুলের এই কর্মসূচি নজর কেড়েছে রাজনৈতিক শিবিরের। কংগ্রেসের এই কর্মসূচির শেষ দিনে কয়েকটি বিরোধী দলেরও যোগদান করার কথা। ২১টি দলকে আমন্ত্রণ জানিয়েছে কংগ্রেস। ফলে রাহুলের ‘ভারত জোড়ো যাত্রা’র সমাপ্তি অনুষ্ঠানের মঞ্চে বিরোধী ঐক্যের ছবি দেখা যেতে পারে। যদিও সমাপ্তি অনুষ্ঠানে যোগ দিচ্ছে না তৃণমূল, সমাজবাদী পার্টি, টিডিপির মতো বিরোধী দল।

সোমবার শ্রীনগরে কংগ্রেসের সদর দফতরে সমাপ্তি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। রাহুলের নেতৃত্বে পদযাত্রা পৌঁছবে শের-ই-কাশ্মীর স্টেডিয়ামে। তার আগে সকাল থেকেই শ্রীনগরে তুষারপাত হচ্ছে। কমে গিয়েছে দৃশ্যমানতাও। এর জেরে শ্রীনগরগামী সব বিমান দেরিতে উড়ছে। ভিস্তারা বিমান সংস্থা তাদের ২টি বিমান বাতিলও করেছে।

রবিবার রাহুলের যাত্রা শেষ হয় লালচকে। সেখানে জাতীয় পতাকা উত্তোলন করেন সনিয়া-পুত্র। সোমবার আনুষ্ঠানিক ভাবে শেষ হবে এই যাত্রা। ‘ভারত জোড়ো যাত্রা’র সমাপ্তি অনুষ্ঠান ঘিরে নিরাপত্তা আঁটসাঁট করা হয়েছে উপত্যকায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement