Rahul Gandhi

রাওয়ের সঙ্গে ‘হাত’ মেলাতে চান না রাহুল

তেলঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও প্রায়ই জাতীয় স্তরে বিজেপি-বিরোধী জোটের উদ্যোগ নিতে বিভিন্ন বিরোধী শিবিরের নেতাদের সঙ্গে দেখা করেন।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২২ ০৭:৫৮
রাহুল গান্ধী।

রাহুল গান্ধী। ছবি: পিটিআই

তেলঙ্গানার বিধানসভা নির্বাচনে কে চন্দ্রশেখর রাওয়ের (কেসিআর) তেলঙ্গানা রাষ্ট্র সমিতির সঙ্গে কংগ্রেসের কোনওরকম সমঝোতা হবে না বলে জানিয়ে দিলেন রাহুল গান্ধী। আগামী বছর তেলঙ্গানায় বিধানসভা নির্বাচন। আজ রাহুল ভারত জোড়ো যাত্রার ফাঁকে তেলঙ্গানায় বলেন, ‘‘আমরা টিআরএসের দুর্নীতি, কাজকর্মের পাশে দাঁড়াতে পারি না। টিআরএস তেলঙ্গানার মানুষকে লুট করছে। দলিত-আদিবাসীদের জমি ছিনিয়ে নিচ্ছে। শিক্ষা ব্যবস্থার বেসরকারিকরণ করছে। আমরা তার বিরুদ্ধে।’’

তেলঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও প্রায়ই জাতীয় স্তরে বিজেপি-বিরোধী জোটের উদ্যোগ নিতে বিভিন্ন বিরোধী শিবিরের নেতাদের সঙ্গে দেখা করেন। বিহারে নীতীশ কুমার বিজেপির সঙ্গে ছেড়ে কংগ্রেস ও আরজেডি-র সঙ্গে জোট করে সরকার গঠনের পরে রাও পটনায় গিয়ে নীতীশের সঙ্গে বৈঠক করেছেন। কিন্তু কংগ্রেসের সঙ্গে হাত মেলানোর সম্ভাবনা খারিজ করে দিয়ে আঞ্চলিক দলগুলিকে নিয়ে ফেডেরাল ফ্রন্টের কথা বলেন রাও। আজ রাহুল বলেন, ‘‘নীতীশজি টিআরএসের সঙ্গে কথা বলতে চাইলে সেটা তাঁর বিষয়।’’

Advertisement

কংগ্রেস নেতাদের মতে, কে চন্দ্রশেখর রাও আসলে রাজ্যে নিজের ব্যর্থতাকে ঢাকতে জাতীয় স্তরে বড় ভূমিকা নেওয়ার ঢাক পেটান। সেই লক্ষ্যেই তেলঙ্গানা রাষ্ট্র সমিতির নাম বদলে ভারত রাষ্ট্র সমিতি রেখেছেন। বিজেপির হয়েই মাঠে নেমে বিরোধী জোট ঘেঁটে দিতে চান। আজ রাহুল বলেন, ‘‘চন্দ্রশেখর রাও টিআরএস-কে জাতীয়, আন্তর্জাতিক দল ভাবতেই পারেন। আমেরিকা, চিনে গিয়ে নির্বাচন লড়তে পারেন। কিন্তু টিআরএস, কংগ্রেস বোঝাপড়ার প্রশ্নই নেই।’’ মঙ্গলবার ভারত জোড়ো যাত্রা হায়দরাবাদের চার মিনার ছুঁয়ে এগোবে। রাহুল আজ মনে করিয়েছেন, চার মিনার থেকেই প্রয়াত রাজীব গান্ধী ‘সদ্ভাবনা যাত্রা’ শুরু করেছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement