Lucknow Airport

ওষুধের বাক্স থেকে উদ্ধার তেজস্ক্রিয় পদার্থ! লখনউ বিমানবন্দরে আতঙ্ক, ঘটনাস্থলে এনডিআরএফ

এক বিবৃতিতে বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছেন, তেজস্ক্রিয় পদার্থ উদ্ধার হওয়ার পরই জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীকে (এনডিআরএফ) ডাকা হয়। ঘটনাস্থলে পৌঁছেছে এনডিআরএফ।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৪ ১৪:০২
বিমানবন্দরে তল্লাশি এনডিআরএফের। ছবি: সংগৃহীত।

বিমানবন্দরে তল্লাশি এনডিআরএফের। ছবি: সংগৃহীত।

ওষুধের বাক্স থেকে তেজস্ক্রিয় পদার্থ উদ্ধার হওয়ার ঘটনাকে ঘিরে আতঙ্ক ছড়াল লখনউয়ে চৌধরী চরণ সিংহ আন্তর্জাতিক বিমানবন্দরে। বিমানবন্দরের যে চত্বরে বাণিজ্যিক জিনিস নামানো হয়, সেই জিনিসগুলি পরীক্ষা করে দেখছিলেন কর্মীরা। সেই সময়েই ওষুধের বাক্স থেকে ওই তেজস্ক্রিয় পদার্থ উদ্ধার হয়। আর এই তেজস্ক্রিয় উদ্ধার হতেই বিমানবন্দরে হুলস্থুল পড়ে যায়।

Advertisement

এক বিবৃতিতে বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছেন, তেজস্ক্রিয় পদার্থ উদ্ধার হওয়ার পরই জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীকে (এনডিআরএফ) ডাকা হয়। ঘটনাস্থলে পৌঁছেছে এনডিআরএফ। তবে এই ঘটনার জন্য বিমান পরিষেবা বা বিমানবন্দরের কাজকর্মে কোনও প্রভাব পড়েনি। তবে বিষয়টি প্রকাশ্যে আসার পরই আতঙ্ক ছড়ায় বিমানবন্দরে। বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছেন, যে তেজস্ক্রিয় পদার্থ উদ্ধার হয়েছে তাতে প্রাণহানি বা আহত হওয়ার কোনও আশঙ্কা দেখা যাচ্ছে না। তবে কত পরিমাণ তেজস্ক্রিয় পদার্থ উদ্ধার হয়েছে, তা জানাননি বিমানবন্দর কর্তৃপক্ষ।

গত সপ্তাহেই বিহারের গোপালগঞ্জে ৫০ গ্রাম তেজস্ত্রিয় পদার্থ ক্যালিফোর্নিয়াম-সহ ধরা পড়েন দুই যুবক। সেই তেজস্ক্রিয়া পাচার করা হচ্ছিল। পুলিশ সূত্রে খবর, যার এক গ্রামের দাম ১৫ কোটি টাকা। সাড়ে ৮০০ কোটি টাকার সেই তেজস্ক্রিয় কোথায় পাচার করা হচ্ছিল তা নিয়ে তদন্ত চলছে। তার মধ্যেই উত্তরপ্রদেশের লখনউয়ে আবার তেজস্ক্রিয় পদার্থ উদ্ধার হওয়ার ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে।

আরও পড়ুন
Advertisement