Bihar

ক্ষমতায় এলে বিহারে এক ঘণ্টার মধ্যে ফিরবে মদ! নতুন দল ঘোষণার আগে ফের প্রতিশ্রুতি প্রশান্তের

আগামী ২ অক্টোবর প্রশান্তের দল পথ চলা শুরু করবে। ২০২৫ সালের বিধানসভা নির্বাচনে নীতীশের দলকে ধরাশায়ী করে ক্ষমতায় আসার ব্যাপারে আশাবাদী প্রশান্ত।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫২
Prashant Kishor vows to end Bihar liquor ban within an hour if elected

প্রশান্ত কিশোর। —ফাইল চিত্র।

বিহারে মদের উপর নিষেধাজ্ঞা তুলে দেওয়ার পক্ষে আবারও সওয়াল করলেন প্রাক্তন ভোটকুশলী প্রশান্ত কিশোর। অক্টোবর মাসেই প্রশান্তের নতুন রাজনৈতিক দল ‘জন সুরজ’ যাত্রা শুরু করবে। সেই দল আগামী বিধানসভা নির্বাচনে অংশও নেবে। এমনকি, নীতীশ কুমারে সাম্রাজ্য পতনের হুঁশিয়ারিও দিয়ে রেখেছেন প্রশান্ত। তাঁর ঘোষণা, ক্ষমতায় আসার এক ঘণ্টার মধ্যেই বিহারে মদ ফিরবে!

Advertisement

আগামী ২ অক্টোবর প্রশান্তের দল পথ চলা শুরু করবে। ২০২৫ সালের বিধানসভা নির্বাচনে নীতীশের দলকে ধরাশায়ী করে ক্ষমতায় আসার ব্যাপারে আশাবাদী প্রশান্ত। সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, ‘‘নীতীশ এবং আগে লালুপ্রসাদ বিহারের সর্বনাশের জন্য দায়ী।’’ একই সঙ্গে কংগ্রেস এবং বিজেপিকেও কাঠগড়ায় তুলেছেন প্রশান্ত।

অতীতেও বিহারের মদ-নীতি নিয়ে মুখ খুলেছিলেন প্রশান্ত। মদ নিষেধাজ্ঞা বিহারে ‘অকার্যকর’ বলেও সমালোচনা করেন তিনি। তাঁর দাবি, এই নীতি অবৈধ ভাবে বাড়িতে বাড়িতে মদ পৌঁছনোর প্রবণতার দিকে ঠেলে দেবে বিহারকে। এমনকি, মদ নিষেধাজ্ঞার কারণে রাজ্য সরকার প্রায় ২০ হাজার কোটি টাকা রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে বলেও দাবি প্রশান্তের। তাঁর অভিযোগ, অবৈধ মদের ব্যবসা থেকে বেশ কয়েক জন আমলা লাভবান হচ্ছেন।

প্রশান্ত কিশোর বিভিন্ন মহলে পরিচিত ‘পিকে’ হিসাবেই। সেই প্রশান্তই এ বার বিহারে নয়া রাজনৈতিক দল নিয়ে হাজির। ২ অক্টোবর দলের আনুষ্ঠানিক উদ্বোধনের আগে আগামী কয়েক সপ্তাহে বেশ কিছু কর্মসূচি রয়েছে তাঁর। এই কয়েক সপ্তাহে ‘জন সুরজ অভিযান’-এর পদাধিকারীদের নিয়ে রাজ্য স্তরের আটটি বৈঠক করবেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement