Prashant Kishor

Prashant Kishor: দলে যোগ দিন! পিকে-কে প্রস্তাব কংগ্রেসের, দলের পুনরুত্থান নিয়ে পরামর্শ সনিয়া-রাহুলকে

সূত্রের খবর, সনিয়া গাঁধী ও রাহুল গাঁধীর সঙ্গে একটি বৈঠক হয় তাঁর। ২০২৪ লোকসভা ভোটে লড়াইয়ের কৌশল নিয়েও বিস্তারিত আলোচনা হয়েছে তাঁদের মধ্যে।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২২ ১২:০৫
ফাইল ছবি

ফাইল ছবি

পরামর্শদাতা হিসাবে নয়, ভোটকৌশলী প্রশান্ত কিশোরকে (পিকে) সরাসরি দলে যোগ দিতে অনুরোধ করল কংগ্রেস। সূত্রের খবর, তিনিও যোগদানের বিষয়ে আগ্রহ দেখিয়েছেন।

শনিবার সনিয়া গাঁধী ও রাহুল গাঁধীর সঙ্গে একটি বৈঠক হয় তাঁর। ওই বৈঠকের পর কংগ্রেস নেতা কেসি ভেনুগোপাল বলেন, ‘‘দলের দূর্বলতা এবং তা দূর করতে কী করা উচিত তা নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করেছেন তিন জন। ২০২৪-এ লোকসভা ভোট প্রসঙ্গেও বিস্তারিত আলোচনা হয়েছে তাঁদের মধ্যে।’’

লোকসভা ভোটে লড়াইয়ের কৌশল হিসাবে তাঁর পরামর্শ, উত্তরপ্রদেশ, বিহার এবং ওড়িশায় কংগ্রেসের একা লড়া উচিত। অন্য দিকে তামিলনাড়ু, পশ্চিমবঙ্গ এবং মহারাষ্ট্রে অন্য দলের সঙ্গে জোট করে লড়ার পরামর্শ দিয়েছেন পিকে। সংবাদসংস্থা এএনআই জানিয়েছে, রাহুল গাঁধী তাঁর সঙ্গে একমত হয়েছেন।

Advertisement

সূত্রের খবর, এই সব চর্চা চলাকালীন রাহুল গাঁধী তাঁকে কংগ্রেসে যোগ দেওয়ার প্রস্তাব দেন। সায় ছিল সভানেত্রী সনিয়ারও। কিন্তু তিনি এই প্রস্তাব নিয়ে সরাসরি ‘হ্যাঁ’ বা ‘না’ কিছু না বললেও কংগ্রেসের এক বর্ষিয়ান নেতার দাবি, পিকে দলে যোগ দেওয়ার ব্যাপারে আগ্রহী। আর সে কারণেই তিনি বারবার গাঁধীদের সঙ্গে বৈঠক করছেন। ২০২৪-এ লোকসভা নির্বাচনের আগে কোন পথে কংগ্রেসের পুনরুত্থান হবে তা নিয়ে লাগাতার আলোচনা চালিয়ে যাচ্ছেন।

তাঁর পরামর্শকে গুরুত্ব দিয়ে দেখছেন সনিয়া এবং রাহুল। সেগুলিকে বাস্তবায়িত করার জন্য একটি ছোট কমিটিও তৈরি করা হচ্ছে। তাঁরাই পিকের পরামর্শগুলিকে কী ভাবে বাস্তবায়িত করা যায় তা খতিয়ে দেখবে।

এ বছরের শেষ দিকে গুজরাত নির্বাচন রয়েছে। সূত্রের খবর, আলোচনা হয়েছে সেই নির্বাচনের লড়াইয়ের নীল নকশা নিয়েও।

আরও পড়ুন
Advertisement