Narendra Modi

নজরে বিধানসভা ভোট? রজ্জুপথের শিলান্যাসে হিমাচলি পোশাকে মোদী গেলেন কেদারনাথে!

১,২৬৭ কোটি টাকা ব্যয়ে গৌরীকুণ্ড থেকে কেদারের ৯.৭ কিলোমিটারের রোপওয়ে তৈরি হলে এই পাহাড়ি তীর্থপথের প্রায় সাড়ে ৭ ঘণ্টার যাত্রা নেমে আসবে মাত্র আধ ঘণ্টায়।

Advertisement
সংবাদ সংস্থা
দেহরাদূন শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২২ ১৪:৪৩
হিমাচলি পোশাকে কেদারে মোদী।

হিমাচলি পোশাকে কেদারে মোদী। ছবি: পিটিআই।

মাস ফুরোলেই হিমাচল প্রদেশের বিধানসভা ভোট। ‘তাৎপর্যপূর্ণ ভাবে’ দীপাবলির আগে কেদারনাথ ধাম সফরে উত্তরাখণ্ডের ঐতিহ্যবাহী বেশভূষা নয়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে দেখা গেল হিমাচলি পোশাক এবং টুপিতে। যার নাম ‘চোলা ডোরা’।

উত্তরাখণ্ডে ঝটিকা সফরে শুক্রবার কেদারনাথে পূজার্চনায় অংশ নেওয়ার পাশাপাশি বেশ কয়েকটি প্রকল্পের শিলান্যাস ও উদ্বোধন করছেন মোদী। তার মধ্যে রয়েছে হিন্দুতীর্থ কেদারনাথ এবং শিখ তীর্থ হেমকুণ্ড সাহিবের রোপওয়ে যোগাযোগ। ১,২৬৭ কোটি টাকা ব্যয়ে গৌরীকুণ্ড থেকে কেদারের ৯.৭ কিলোমিটারের রোপওয়ে তৈরি হলে তীর্থপথের প্রায় সাড়ে ৭ ঘণ্টার যাত্রা নেমে আসবে মাত্র আধ ঘণ্টায়।

Advertisement

অন্য দিকে, জোশীমঠ-বদ্রীধাম সড়কে অবস্থিত গোবিন্দঘাট থেকে ঘাংঘরিয়া পর্যন্ত প্রায় সাড়ে ১২ কিলোমিটারের রজ্জুপথ তৈরি হলে পাক্কা এক দিনের ‘ট্রেকিং রুট’ পাড়ি দেওয়া যাবে ৪৫ মিনিটে। ঘাংঘরিয়ার অদূরেই রয়েছে শিখদের তীর্থ হেমকুণ্ড সাহিব। তা ছাড়া, নন্দাদেবী জীববৈচিত্র ক্ষেত্রের অন্তর্গত ঘাংঘরিয়ার অদূরেরই রয়েছে পর্যটকদের প্রিয় ‘নন্দনকানন’ (ভ্যালি অব ফ্লাওয়ার্স)। ফলে এই রোপওয়ে চালু হলে প্রকৃতিপ্রেমী পর্যটকদের অনেকেরই সুবিধা হবে।

কেদার মন্দিরে পুজো দেওয়ার পাশাপাশি শুক্রবার আদি শঙ্করাচার্যের সমাধি পরিদর্শন করেন মোদী। প্রসঙ্গত, গত নভেম্বরে উত্তরাখণ্ডের বিধানসভা ভোটের কয়েক মাস আগে কেদারনাথে গিয়ে আদি শঙ্করাচার্যর মূর্তি স্থাপন করেছিলেন মোদী। তার আগে ২০১৯-এ লোকসভা ভোটের ফলপ্রকাশের আগে কেদারে গিয়ে ধ্যান করেছিলেন। কেদার পথের সংস্কারের কাজে যুক্ত শ্রমিকদের সঙ্গেও শুক্রবার কথা বলেন মোদী। তাঁর সঙ্গে ছিলেন উত্তরাখণ্ডের রাজ্যপাল গুরমিত সিংহ এবং মুখ্যমন্ত্রী পুষ্কর সিংহ ধামী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement