Terrorism

উপত্যকায় পর পর রক্তক্ষয়, সন্ত্রাস দমনে আন্তর্জাতিক মঞ্চে সমবেত পদক্ষেপের প্রস্তাব প্রধানমন্ত্রী মোদীর

সন্ত্রাসবাদী কার্যকলাপের জেরে চলতি বছরে নিরাপত্তা বাহিনীর জওয়ান ও সাধারণ মানুষ মিলিয়ে অন্তত ২৮ জনের মৃত্যু হয়েছে। এই আবহে প্রধানমন্ত্রী সব দেশকে সন্ত্রাসবাদের বিরুদ্ধে সমবেত পদক্ষেপের বার্তা দিলেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৪ ১৩:৪৩
সন্ত্রাসবাদ দমনে বার্তা নরেন্দ্র মোদীর।

সন্ত্রাসবাদ দমনে বার্তা নরেন্দ্র মোদীর। —ফাইল চিত্র।

সন্ত্রাসবাদের বিরুদ্ধে সমবেত পদক্ষেপের বার্তা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। শনিবার সকালে ভয়েস অব গ্লোবাল সাউথ সামিটের উদ্বোধনী পর্বে বক্তৃতায় এমনই আর্জি শোনা যায় প্রধানমন্ত্রীর মুখে। সেখানে জলবায়ু পরিবর্তন, খাদ্য সুরক্ষার মতো বিষয়গুলিতে সকলকে একজোট হওয়ার আহ্বান জানান তিনি। একই সঙ্গে সন্ত্রাসবাদের বিরুদ্ধেও সমবেত পদক্ষেপের কথা বলেন। মোদীর কথায়, “সমাজের জন্য অত্যন্ত উদ্বেগের কারণ হয়ে উঠছে সন্ত্রাসবাদ ও বিচ্ছিন্নতাবাদ।” এর বিরুদ্ধে আন্তর্জাতিক স্তরে একটি সমবেত পদক্ষেপের প্রয়োজন রয়েছে বলে মন্তব্য করেন তিনি।

Advertisement

উল্লেখ্য, সাম্প্রতিক কালে জম্মু ও কাশ্মীরে একাধিক জঙ্গি কার্যকলাপের ঘটনা ঘটেছে। বৃহস্পতিবারও সাউথ ব্লকে এক উচ্চ পর্যায়ের বৈঠকে বসেছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল ও সেনাপ্রধান জেনারেল উপেন্দ্র দ্বিবেদীও উপস্থিত ছিলেন বৈঠকে। গত ১০ অগস্ট কাশ্মীরের অনন্তনাগে জঙ্গিদের সঙ্গে গুলির লড়াইয়ে শহিদ হয়েছেন নিরাপত্তা বাহিনীর দুই জওয়ান। মৃত্যু হয়েছে এক সাধারণ নাগরিকেরও। কাঠুয়া, ডোডা, উধমপুর-সহ একাধিক জায়গায় সেনাবাহিনীর গাড়িতে হামলার অভিযোগ উঠেছে।

স্বরাষ্ট্র মন্ত্রকের হিসাব অনুযায়ী, জম্মু ও কাশ্মীরে চলতি বছরে ২১ জুলাই পর্যন্ত ১১টি জঙ্গি কার্যকলাপ ঘটেছে এবং ২৪টি জঙ্গি দমন অভিযান হয়েছে। এই সময়ের মধ্যে নিরাপত্তা বাহিনী ও সাধারণ মানুষ মিলিয়ে মোট ২৮ জন প্রাণ হারিয়েছেন।

আরও পড়ুন
Advertisement