PM Narendra Modi-Mallikarjun Kharge

খড়্গের মতো প্রবীণ নেতাকেও গান্ধীরা অপমান করেছেন! কর্নাটকে গিয়ে অভিনব অভিযোগ মোদীর

মোদী বলেন, ‘‘কর্নাটককে কংগ্রেস কতটা ঘৃণা করে তা মল্লিকার্জুন খড়্গের মতো এ রাজ্যের প্রথম সারির, পুরনো সংস্কৃতির এক নেতাকে গান্ধীদের অপমান করা দেখলেই বোঝা যায়!’’

Advertisement
সংবাদ সংস্থা
বেঙ্গালুরু শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২৩ ২১:৪৮
PM Narendra Modi accused the Gandhis of insulting one of the state\\\'s tallest leaders, Mallikarjun Kharge

কর্নাটকের দলিত নেতা খড়্গে কংগ্রেস রাজনীতিতে বরাবরই ‘গান্ধী পরিবারের ঘনিষ্ঠ’ বলে পরিচিত। বিজেপির ‘কট্টর বিরোধী’ হিসাবেও তিনি পরিচিত। হঠাৎ কেন মোদীর মুখে তাঁর সুখ্যাতি? গ্রাফিক: সনৎ সিংহ।

‘গান্ধী পরিবারের কংগ্রেস’ সর্দার বল্লভভাই পটেলকে মর্যাদা দেয়নি বলে গত কয়েক বছর ধরেই অভিযোগ করে চলেছেন তিনি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এ বার অভিযোগ তুললেন, কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গেও নাকি গান্ধী পরিবারের অপমানের শিকার।

সোমবার কর্নাটকের বেলগাভীতে বিজেপির সভায় মোদী বলেন, ‘‘কর্নাটককে কংগ্রেস কতটা ঘৃণা করে তা মল্লিকার্জুন খড়্গের মতো এ রাজ্যের প্রথম সারির, পুরনো সংস্কৃতির এক নেতাকে গান্ধীদের অপমান করা দেখলেই বোঝা যায়!’’ কংগ্রেসের নির্বাচিত সভাপতিকে কী ভাবে অপমান করলেন গান্ধীরা? মোদীর ব্যাখ্যা— ‘‘কংগ্রেসের কাছে খড়্গে শুধুই একটি নাম। সকলেই জানেন রিমোট কন্ট্রোল কার হাতে।’’

Advertisement

কর্নাটকের দলিত নেতা খড়্গে কংগ্রেস রাজনীতিতে বরাবরই ‘গান্ধী পরিবারের ঘনিষ্ঠ’ বলে পরিচিত। বিজেপির ‘কট্টর বিরোধী’ হিসাবেও তিনি পরিচিত। হঠাৎ কেন মোদীর মুখে তাঁর সুখ্যাতি? ভোট পণ্ডিতদের একাংশের মতে, চলতি বছরের মে মাসে কর্নাটকে বিধানসভা ভোট হওয়ার কথা। গত এক বছরে বিভিন্ন স্থানীয় স্তরের নির্বাচনে সে রাজ্যে হেরেছে বিজেপি। গত কয়েক মাসে বিজেপির একাধিক নেতা কংগ্রেসে যোগ দিয়েছেন। এই পরিস্থিতিতে চাপে থাকা পদ্ম-শিবিরকে লড়াইয়ে ফেরাতে মোদী কৌশলে কংগ্রেসের অন্দরে বিতর্ক উস্কে দিতে চাইছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement