Jammu and Kashmir Election

‘এ বারের নির্বাচনে শুধুমাত্র রাজ্যের মর্যাদা ফেরার দাবি নয়’, পিডিপি নেত্রী মেহবুবা বললেন, ‘লক্ষ্য আরও বড়’

২০১৪ সালে শেষ বিধানসভা ভোট হয়েছিল জম্মু ও কাশ্মীরে। প্রায় এক দশক পর আবার নির্বাচন। শনিবারই পিডিপি নেত্রী মেহবুবা মুফতি দলের নির্বাচনী ইস্তাহার প্রকাশ করেছেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২৪ ১১:৩৩
মেহবুবা মুফতি।

মেহবুবা মুফতি। —ফাইল চিত্র।

জম্মু ও কাশ্মীরের ভোটের আবহে নিজের লক্ষ্য জানিয়ে দিলেন পিপলস্‌ ডেমোক্র্যাটিক পার্টির প্রধান মেহবুবা মুফতি। তাঁর মতে, এ বারের নির্বাচন শুধুমাত্র রাজ্যে মর্যাদা ফেরানো বা আসন সমঝোতার ভোট নয়, এ বারের নির্বাচনের লক্ষ্য আরও বড়। উল্লেখ্য, প্রায় এক দশক পরে আবার বিধানসভা ভোট হচ্ছে জম্মু ও কাশ্মীরে। সেপ্টেম্বরের ১৮, ২৫ এবং অক্টোবরের ১ তারিখ— মোট তিন দফায় ভোট হবে উপত্যকায়। তার আগে শনিবার সাংবাদিক বৈঠক ডেকে পি়ডিপির নির্বাচনী ইস্তাহার প্রকাশ করেন মেহবুবা। শনিবারের ওই সাংবাদিক বৈঠকে পিডিপি প্রধান বলেন, “আমার কাছে এ বারের নির্বাচন কেবল রাজ্যের মর্যাদা ফেরানোর দাবি বা আসন সমঝোতার জন্য নয়। আমাদের লক্ষ্য আরও বড়। আমরা সম্মান ও সমাধানের জন্য লড়াই করছি।”

Advertisement

উপত্যকায় আসন্ন বিধানসভা নির্বাচনে পিডিপি কোনও জোটের সঙ্গে যাবে কি না, সে বিষয়ে স্পষ্ট ভাবে কিছু জানাননি দলের নেত্রী। ২০১৪ সালে যখন শেষ বার সেখানে বিধানসভা ভোট হয়েছিল, মেহবুবার দল তখন জোট বেঁধেছিল বিজেপির সঙ্গে। তাঁর পিতা প্রয়াত মুফতি মহম্মদ সইদ তখন মুখ্যমন্ত্রী হয়েছিলেন। পরে ২০১৬ সালে পিতার মৃত্যুর পর মুখ্যমন্ত্রী হন মেহবুবা এবং ২০১৮ সালে বিজেপির সঙ্গে জোট ভেঙে দিয়েছিলেন তিনি।

এ বার কি তাহলে ন্যাশনাল কনফারেন্স ও কংগ্রেসের সঙ্গে হাত ধরে নির্বাচনে লড়বেন মেহবুবা? দু’দিন আগেই কংগ্রেস নেতা রাহুল গান্ধী ও মল্লিকার্জুন খড়্গে জম্মুতে গিয়েছিলেন। দলীয় নেতৃত্বের সঙ্গে বৈঠক করেছেন। সূত্রের খবর, ন্যাশনাল কনফারেন্স ও কংগ্রেসের মধ্যে সম্ভব্য জোটের বিষয়েও আলোচনা হয়েছে বৈঠকে। তাতে কি শামিল হবে পিডিপিও? যদিও মেহবুবার দাবি, সে সব অনেক পরের বিষয়। তাঁর বক্তব্য, পিডিপি যে নীতিগুলি গ্রহণ করেছে সেগুলি কংগ্রেস এবং ন্যাশনাল কনফারেন্স মেনে নিতে রাজি থাকলে, তাঁরও আপত্তি নেই সমর্থন দিতে। পিডিপি নেত্রীর কথায়, “কাশ্মীরের সমস্যার সমাধানের থেকে বেশি গুরুত্বপূর্ণ কোনও কিছুই নয়।”

উল্লেখ্য, এ বারের নির্বাচনী ইস্তাহারে পিডিপি প্রতিশ্রুতি দিয়েছে তারা সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ ফিরিয়ে আনতে উদ্যোগী হবে। ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আবদুল্লা এ বারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা না করার সিদ্ধান্ত নিয়েছেন। তবে তিনিও জানিয়েছেন, ভোট মিটলেই বিধানসভায় ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের সিদ্ধান্তের বিরুদ্ধে প্রস্তাব পেশ করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement