Rajasthan Political Crisis

মুদ্রাস্ফীতি রোখাই লক্ষ্য, ‘পাইলটকে নিয়ে প্রশ্ন এড়ালেন রাজস্থানের মুখ্যমন্ত্রী

সাংবাদিক বৈঠকে গহলৌত জানান মুদ্রাস্ফীতিকে রোখাই তাঁর এখন একমাত্র লক্ষ্য। তবে পাইলটের নাম না করলেও পরোক্ষে নিজের প্রাক্তন ডেপুটিকে কটাক্ষই করেছেন রাজস্থানের মুখ্যমন্ত্রী।

Advertisement
সংবাদ সংস্থা
জয়পুর শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২৩ ২০:০৬
Only focus on inflation, Ashok Gehlot sidesteps questions on Sachin Pilot

‘প্রতিদ্বন্দ্বী’ পাইলটকে নিয়ে প্রশ্ন এড়ালেন রাজস্থানের মুখ্যমন্ত্রী। ফাইল চিত্র।

রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গহলৌতের বিরুদ্ধে একের পর এক অভিযোগে সরব হয়েছেন তাঁরই দলীয় সতীর্থ শচীন পাইলট। গোটা ঘটনাপ্রবাহে এত দিন নীরবই ছিলেন প্রবীণ গহলৌত। তবে গহলৌত বুধবার জয়পুরে সাংবাদিক বৈঠক ডাকার পর অনেকেই মনে করেছিলেন নবীন পাইলটকে পাল্টা আক্রমণে বিঁধবেন তিনি। তবে সে পথে হাঁটলেন না মরুরাজ্যের মুখ্যমন্ত্রী। উল্টে জানালেন মুদ্রাস্ফীতিকে রোখাই তাঁর এখন একমাত্র লক্ষ্য। তবে পাইলটের নাম না করলেও পরোক্ষে নিজের প্রাক্তন ডেপুটিকে কটাক্ষই করেছেন গহলৌত।

Advertisement

সাংবাদিক বৈঠকের শুরুতেই মুদ্রাস্ফীতি নিয়ে নিজের উদ্বেগের কথা বলে গোটা পর্বটির সুর বেঁধে দেন গহলৌত। দলীয় নেতা হিসাবে নন, রাজ্যের সর্বোচ্চ প্রশাসক হিসাবেই যে তিনি সাংবাদিক বৈঠক করতে এসেছেন, তা বুঝিয়ে দেন পোড়খাওয়া রাজনীতিক গহলৌত। সংবাদমাধ্যমের তরফে তাঁকে মঙ্গলবারের ধর্না অবস্থান নিয়ে প্রশ্ন করা হলে, সরাসরি উত্তর এড়িয়ে গিয়েই গহলৌত বলেন, “আমাদের একমাত্র লক্ষ্য মুদ্রাস্ফীতিকে রোধ করা। আমরা চাই না নজর অন্য দিকে ঘুরিয়ে দিতে।” কারও নাম না করলেও মনে করা হচ্ছে, এই বক্তব্যের আড়ালে পাইলটকেই কটাক্ষ করেছেন গহলৌত। বোঝাতে চেয়েছেন যে, রাজ্যের মূল সমস্যাগুলি থেকেই নজর ঘোরাতে এ সব করছেন পাইলট।

গহলৌতের সঙ্গে নতুন করে দ্বন্দ্বের আবহেই বুধবার সকালে দিল্লি পৌঁছেছেন পাইলট। রাজধানীতে কংগ্রেস শীর্ষনেতৃত্বের সঙ্গে তাঁর বৈঠক হতে পারে। যদিও দলের তরফে আনুষ্ঠানিক ভাবে এই বিষয়ে কিছু জানানো হয়নি। আবার বৈঠকের সম্ভাবনার কথা উড়িয়েও দেওয়া হয়নি। কংগ্রেস সূত্রে খবর, রাজস্থান ভোটের আগে দলের ঐক্যের আবহ ফিরিয়ে আনতে কঠিন সিদ্ধান্ত নিতে চলেছে হাইকম্যান্ড।

পাইলটের অভিযোগ, পূর্বতন বিজেপি মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজের জমানায় ওঠা দুর্নীতির অভিযোগগুলি আড়াল করার চেষ্টা করছেন বর্তমান মুখ্যমন্ত্রী অশোক গহলৌতের সরকার। মঙ্গলবার সকালে এর প্রতিবাদে জয়পুরের ‘শহিদ সম্পর্কস্থলে’ প্রতীকী অনশন শুরু করেন রাজস্থানের প্রাক্তন উপমুখ্যমন্ত্রী তথা প্রাক্তন প্রদেশ কংগ্রেস সভাপতি পাইলট এবং তাঁর অনুগামীরা। তাৎপর্যপূর্ণ ভাবে মঞ্চ বা কর্মসূচি স্থলের কোথাও কংগ্রেসের পতাকা বা প্রতীকচিহ্ন দেখা যায়নি। এই ঘটনাকে পাইলটের ‘কংগ্রেস ছাড়ার পূর্বাভাস’ বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ। রাজস্থানের ভারপ্রাপ্ত কংগ্রেস নেতা সুখজিন্দর সিংহ রণধাওয়া সোমবার বলেছিলেন, ‘‘রাজস্থানে নিজেদের সরকারের বিরুদ্ধে অনশনে বসছেন পাইলট। তাঁর এই পদক্ষেপ দলবিরোধী।’’ মঙ্গলবার তার জবাবে পাইলট বলেন, ‘‘বিজেপি সরকারের আমলের দুর্নীতির বিরুদ্ধে তদন্তের দাবি তুলেছি আমি। কী ভাবে তা ‘দলবিরোধী পদক্ষেপ’ হতে পারে? কেন বর্তমান সরকার প্রতিশ্রুতি পালন করছে না? কেন তদন্তে গড়িমসি করা হচ্ছে?’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement