Amarnath Yatra

অমরনাথ যাত্রার সময় পাথর ছিটকে এসে মৃত্যু পুণ্যার্থীর, উদ্ধারে গিয়ে আহত দুই পুলিশকর্মী

পুলিশ সূত্রে খবর, মৃত পুণ্যার্থীর নাম ঊর্মিলাবেন (৫৩)। তিনি পাহাড়ি পথে হেঁটেই উঠছিলেন। সেই সময় সঙ্গম টপ এবং লোয়ার কেভের কাছে পাহাড় থেকে পাথর গড়িয়ে এসে তাঁর গায়ের উপর পড়ে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শ্রীনগর শেষ আপডেট: ১৬ জুলাই ২০২৩ ১২:১৬
Amarnath Yatra

অমরনাথ যাত্রায় পুণ্যার্থীরা। ছবি: পিটিআই।

অমরনাথ যাত্রায় গিয়ে পাহাড় থেকে পাথর ছিটকে এসে মহিলা পুণ্যার্থীর গায়ে পড়ে। আর তাতেই গুরুতর জখম হন তিনি। মহিলাকে উদ্ধার করতে গিয়ে গুরুতর আহত হন জম্মু-কাশ্মীর পুলিশের দুই কর্মী। তাঁদের উদ্ধার করে সেনা হেলিকপ্টারে করে হাসপাতালে পাঠানো হয়। শনিবার ঘটনৈাটি ঘটেছে জন্মু-কাশ্মীরের অনন্তনাগে।

পুলিশ সূত্রে খবর, মৃত পুণ্যার্থীর নাম ঊর্মিলাবেন (৫৩)। তিনি পাহাড়ি পথে হেঁটেই উঠছিলেন। সেই সময় সঙ্গম টপ এবং লোয়ার কেভের কাছে পাহাড় থেকে পাথর গড়িয়ে এসে তাঁর গায়ের উপর পড়ে। আর তাতেই গুরুতর জখম হয়ে মৃত্যু হয় ঊর্মিলাবেনের। তাঁকে উদ্ধার করতে গিয়েছিলেন মহম্মদ সালেম এবং মহম্মদ ইয়াসিন নামে দুই পুলিশকর্মী। তাঁরাও গুরুতর জখম হয়েছেন।

Advertisement

জম্মু-কাশ্মীর পুলিশের ডিরেক্টর জেনারেল দিলবাগ সিংহ এই ঘটনায় দুঃখপ্রকাশ করেছেন। তিনি জানিয়েছেন, পুণ্যার্থীদের নিরাপত্তার জন্য সমস্ত রকম ব্যবস্থা করা হয়েছে। পাশাপাশি চিকিৎসা এবং বিশ্রাম নেওয়ারও আয়োজন করা হয়েছে। অমরনাথ যাত্রা শুরু থেকে এখনও পর্যন্ত মৃত্যু হল ২৪ জনের। প্রশাসন সূত্রে খবর, এই যাত্রায় যে সব পুণ্যার্থীর মৃত্যু হয়েছে, তাঁদের বেশির ভাগই হার্ট অ্যাটাক হয়েছিল। তবে পাথর ছিটকে মৃত্যুর ঘটনা এই প্রথম।

গত ১ জুলাই থেকে শুরু হয়েছে অমরনাথ যাত্রা। এখনও পর্যন্ত প্রায় পৌনে দু’লক্ষ পুণ্যার্থী অমরনাথ দর্শন করেছেন। গত বুধবার ৭,৮০০ জনের একটি দল অমরনাথের উদ্দেশ রওনা দিয়েছেন জম্মু বেস ক্যাম্প থেকে। জম্মু-কাশ্মীরে ভারী বৃষ্টির কারণে যাত্রা শুরুর কয়ের দিনের মধ্যেই তা স্থগিত করে দেওয়া হয়েছিল। টানা তিন দিন বন্ধ থাকার পর আবার গত মঙ্গলবার থেকে যাত্রা শুরু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement