Heatwave

প্রবল দাবদাহ, ওড়িশায় আগামী পাঁচ দিনের জন্য বন্ধ করে দেওয়া হল সমস্ত স্কুল, অঙ্গনওয়াড়ি কেন্দ্র

১৩ থেকে ১৫ এপ্রিলের মধ্যে রাজ্যের কয়েকটি জায়গায় তাপপ্রবাহ চলবে। সেই সময় ছোট ছোট পড়ুয়াদের যাতে বাড়ির বাইরে বেরোতে না হয়, সে দিকে তাকিয়েই স্কুল বন্ধের সিদ্ধান্ত।

Advertisement
সংবাদ সংস্থা
ভুবনেশ্বর শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২৩ ১২:১৪
representational image

গরমের হাত থেকে রেহাই পেতে। ছবি— পিটিআই।

প্রবল গরম। রীতিমতো লু বইছে। এই পরিস্থিতিতে আগামী পাঁচ দিন রাজ্যের সমস্ত স্কুল এবং অঙ্গনওয়াড়ি কেন্দ্র বন্ধ রাখার নির্দেশ দিল ওড়িশা সরকার। ওড়িশার একাধিক জায়গায় তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের মাত্রা ছাড়িয়ে গিয়েছে। আগামিদিনে গরম আরও বৃদ্ধি পাওয়ার আশঙ্কা রয়েছে। পড়ুয়াদের কথা ভেবে তাই আগামী পাঁচ দিন রাজ্যের সমস্ত স্কুল বন্ধ রাখা হবে।

গরমে পুড়ছে ওড়িশা। রাজধানী ভুবনেশ্বরে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস। বারিপদায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১.৬ ডিগ্রি। ঝাড়সুকদায় পারদ চড়েছে ৪১.২ ডিগ্রিতে। প্রচণ্ড গরমে প্রাণ ওষ্ঠাগত সকলেরই। বাড়ি থেকে বেরোলেই গরমের হলকায় চোখমুখ পুড়ে যাওয়ার অবস্থা। এই পরিস্থিতিতে সবচেয়ে সমস্যায় ছোটরা। নিয়ম করে স্কুলে যেতে হচ্ছে। অনেকেই অসুস্থ হয়ে পড়ছে।

Advertisement

পরিস্থিতি পর্যালোচনা করে বুধবার থেকে আগামী পাঁচ দিন রাজ্যের সমস্ত স্কুল এবং অঙ্গনওয়াড়ি কেন্দ্র বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক জাপান সফরে গিয়েছিলেন। সেখান থেকে ফিরেই জরুরি বৈঠকে বসেন। কথা বলা হয় আবহবিদদের সঙ্গেও। সব মহলের সঙ্গে আলোচনা করেই বুধবার থেকে পাঁচ দিন স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত জারি হয়। সংক্রান্তির উৎসবেও গরমের প্রবল দাপট অব্যাহত থাকবে বলে জানাচ্ছে হাওয়া অফিস। সরকারের তরফ থেকে মানুষকে সতর্ক করা হয়েছে।

১৩ এপ্রিল থেকে ১৫ এপ্রিলের মধ্যে রাজ্যের কয়েকটি জায়গায় তাপপ্রবাহ চলবে বলে পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। সেই সময় ছোট ছোট পড়ুয়াদের যাতে বাড়ির বাইরে বেরোতে না হয়, সে দিকে তাকিয়েই স্কুল বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ রকম গরম অব্যাহত থাকলে পাঁচ দিন পর আবার পরিস্থিতি বিবেচনায় বসবে সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement