Cyber Crime

ধোনি, মাধুরী দীক্ষিতদের প্যান কার্ডের তথ্য হাতিয়ে ধারে দেদার কেনাকাটা, পাঁচ জনকে আটক করল পুলিশ

ধৃতদের জেরা করে পুলিশ জানতে পেরেছে তারকাদের নামে প্যান কার্ড তৈরি করার পর তাঁদের নাম এবং ভাবমূর্তিকে কাজে লাগিয়ে ক্রেডিট কার্ডের জন্য আবেদন করতেন অভিযুক্তেরা।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ মার্চ ২০২৩ ১০:৪৯
MS Dhoni, Abhishek Bachchan’s PAN details used for fraud five arrested by cops

ধোনি, মাধুরী দীক্ষিতদের প্যান কার্ডের তথ্য হাতিয়ে ধারে দেদার কেনাকাটায় অভিযুক্ত পাঁচ জনকে গ্রেফতার করল পুলিশ। ফাইল চিত্র।

সাইবার অপরাধে এ বার জড়িয়ে গেল মহেন্দ্র সিংহ ধোনি, অভিষেক বচ্চন, মাধুরী দীক্ষিত, শিল্পা শেঠিদের নাম। তবে তাঁদের অজান্তেই এই ঘটনা ঘটিয়েছেন অভিযুক্তেরা। ইন্টারনেট থেকে এই সমস্ত তারকাদের জিএসটি নম্বর সংগ্রহ করে নকল প্যান কার্ড তৈরি করেছিলেন অভিযুক্তেরা। এই ঘটনায় অভিযোগের আঙুল উঠেছে পুনের একটি ছোট প্রযুক্তি সংক্রান্ত সংস্থা ‘ওয়ান কার্ডে’র দিকে। ইতিমধ্যেই পাঁচ জনকে গ্রেফতার করেছে পুলিশ। তবে তদন্ত চলায় এ বিষয়ে বিস্তারিত কিছু জানাতে চায়নি তারা।

Advertisement

ধৃতদের জেরা করে পুলিশ জানতে পেরেছে তারকাদের নামে প্যান কার্ড তৈরি করার পর তাদের নাম এবং ভাবমূর্তিকে কাজে লাগিয়ে ক্রেডিট কার্ডের জন্য আবেদন করত অভিযুক্তেরা। তার পর ধারে দেদার কেনাকাটা চলত সেই সব কার্ডে। পুলিশ জানতে পেরেছে, নকল ক্রেডিট কার্ড ব্যবহার করে এখনও পর্যন্ত প্রায় ২২ লক্ষ টাকার জিনিস কিনেছেন তাঁরা।

পুলিশের অনুমান, অভিযুক্তেরা এই ধরনের কাজে বিশেষ পারদর্শী। তাঁরা জানতেন বারো সংখ্যার প্যান নম্বরের প্রথম ২টি সংখ্যা বিভিন্ন রাজ্যের নির্ধারিত কোড, আর পরের দশটি সংখ্যা অতিরিক্ত প্যান নম্বর। অভিযুক্তেরা গুগল থেকে তারকাদের জন্মতারিখ নিয়ে সেগুলি নকল প্যান কার্ড তৈরিতে ব্যবহার করতেন। তবে তারকাদের নাম এবং জন্মতারিখ দিয়ে প্যান কার্ড তৈরি করলেও ভিডিয়ো ভেরিফিকেশনে আটকে যাওয়ার জন্য নিজেদের ছবিই ব্যবহার করতেন তাঁরা। তবে তারকাদের ‘সিবিল স্কোর’ ভাল হবে, এই আশায় ধোনি, মাধুরীদের নামে ক্রেডিট কার্ড বানিয়ে ধারে মালপত্র কিনে যাওয়ারই পরিকল্পনা করেছিলেন অভিযুক্তরা। পুলিশের এক কর্তা এই প্রসঙ্গে জানিয়েছেন, তদন্ত চলার কারণে এই মুহূর্তে অতিরিক্ত কিছু প্রকাশ্যে আনতে চাইছেন না তাঁরা।

আরও পড়ুন
Advertisement