Madhya Pradesh Election

গাধায় চেপে মনোনয়নপত্র জমা দিতে গেলেন মধ্যপ্রদেশের প্রার্থী, জানালেন কারণও

মধ্যপ্রদেশের বুরহানপুর কেন্দ্রের নির্দল প্রার্থী প্রিয়ঙ্ক ঠাকুর এবং রাজনগরের নির্দল প্রার্থী ইমরান খান। তাঁরা শনিবার গাধার পিঠে চেপে মনোনয়ন পত্র জমা দিতে গিয়েছিলেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
ভোপাল শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২৩ ২০:৩৪
Man arrives on donkey to file nomination in Madhya Pradesh polls

(বাঁ দিকে) গাধার পিঠে চেপে মনোনয়ন কেন্দ্রে ইমরান খান। গাধার পিঠে চেপে মনোনয়ন কেন্দ্রে প্রিয়ঙ্ক ঠাকুর (ডান দিকে)। ছবি: এক্স।

গাধার পিঠে চেপে বিধানসভা ভোটের মনোনয়নপত্র জমা দিতে গেলেন মধ্যপ্রদেশের দুই প্রার্থী। দু’জনেই নির্দলের প্রতীকে ভোটে লড়বেন। শনিবার তাঁদের মনোনয়ন জমা দিতে দেখা যায় একটি গাধার পিঠে চেপে।

Advertisement

মধ্যপ্রদেশের বুরহানপুর কেন্দ্রের নির্দল প্রার্থী প্রিয়ঙ্ক ঠাকুর। শনিবার তিনি সংশ্লিষ্ট দফতরে মনোনয়ন জমা দিতে গিয়েছিলেন। গাধার পিঠে তাঁকে আসতে দেখে আশপাশের মানুষের মধ্যে কৌতূহল তৈরি হয়। কেন মনোনয়ন জমা দেওয়ার পরিবহণ হিসাবে এমন একটি পশুকে বেছে নিলেন? প্রশ্নের জবাবও তৈরি ছিল প্রিয়ঙ্কের কাছে।

তিনি জানান, এই গাধা প্রতীকী। এর মাধ্যমে বিশেষ বার্তা তিনি দিতে চেয়েছেন। প্রিয়ঙ্কের কথায়, ‘‘সমস্ত রাজনৈতিক দলই স্বজনপোষণের শিকার। সাধারণ মানুষকে তারা গাধা (বোকা) বানাচ্ছে। সেই কারণেই আমি গাধায় চেপে মনোনয়ন জমা দিতে এলাম।’’

গাধার পিঠে চেপে মনোনয়নপত্র জমা দিতে যান মধ্যপ্রদেশেরই রাজনগর কেন্দ্রের আর এক নির্দল প্রার্থী। তাঁর নাম ইমরান খান। গলায় পেঁয়াজ এবং টোম্যাটোর মালাও পরেছিলেন তিনি। তাঁর বক্তব্য, এলাকায় বিধায়ক হিসাবে যিনিই নির্বাচিত হোন না কেন, সাধারণ মানুষকে তিনি হতাশই করেন। সেই বার্তাই তিনি দিতে চেয়েছেন।

এ ছাড়া, বুরহানপুর কেন্দ্র থেকে কংগ্রেসের টিকিটে মনোনয়ন জমা দেন ঠাকুর সুরেন্দ্র সিংহ শেরা ভাইয়া। তিনিও অভিনব পদ্ধতিতে মনোনয়ন জমা দেওয়ার কেন্দ্রে পৌঁছন। দলের সমর্থকদের এবং অনুগামীজের নিয়ে সুরেন্দ্র চড়ে বসেছিলেন ষাঁড়ে টানা গাড়িতে। তিনি জানান, বিজেপি শাসিত রাজ্যে পেট্রল, ডিজেলের দাম এতই বেড়ে গিয়েছে যে, তা সাধারণ মানুষের ধরাছোঁয়ার বাইরে। তাই তাঁরা পরিবহণের এই মাধ্যম বেছে নিয়েছেন।

এ ছাড়া, মধ্যপ্রদেশে ভোটের মনোনয়ন জমা দিতে আরও কিছু অভিনব পরিবহণ দেখা গিয়েছে। কেউ ট্র্যাক্টর, কেউ স্কুটারে চেপে মনোনয়ন জমা দিয়েছেন। মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন আগামী ৩০ অক্টোবর। মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ২ নভেম্বর। মধ্যপ্রদেশে বিধানসভা নির্বাচন হবে আগামী ১৭ নভেম্বর।

আরও পড়ুন
Advertisement